• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

শর্তসাপেক্ষে আরও চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত সরকারের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুলাই ২০১৮, ২২:৫৭

শর্তসাপেক্ষে সরকার এই বছর আরও চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানালেন ধর্ম বিষয়কমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

শনিবার সন্ধ্যায় রাজধানীর মিন্টু রোডে নিজের বাসায় এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

মতিউর রহমান বলেন, সরকারের পক্ষ থেকে দেয়া চার শতাংশ প্রতিস্থাপনের সুবিধা ছিল কিন্তু তা গত মাসেই পূরণ হয়ে যায়। তাই এজেন্সিগুলো এই সুবিধা বাড়ানোর দাবি জানিয়ে আসছিল। তাদের দাবির প্রেক্ষিতে শর্তসাপেক্ষে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শর্ত প্রসঙ্গে তিনি বলেন, হজ এজেন্সিগুলোকে সর্বোচ্চ চার শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের জন্য নিজেদের প্যাডে ঢাকার আশকোনার হজ অফিসের পরিচালক বরাবর ২৪ জুলাই বিকেল পাঁচটার মধ্যে আবেদন করতে হবে। আবেদনটি অনলাইনেও নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, কোনও হজযাত্রী গুরুতর অসুস্থ বা মারা গেলে তাদের বিপরীতেই শুধু প্রতিস্থাপনের সুযোগ পাবে এজেন্সিগুলো। এক্ষেত্রে হজযাত্রীর অসুস্থতা বা মৃত্যুজনিত সনদ দাখিল করতে হবে।

মন্ত্রী বলেন, প্রতিস্থাপনের জন্য এজেন্সির পক্ষ থেকে কোনও মিথ্যা তথ্য প্রদান করা হচ্ছে না- এই মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।

তিনি বলেন, মিথ্যা তথ্য প্রদান করে কোনও প্রতিস্থাপন হয়েছে কিনা তা হজের পরে যাচাই করা হবে। প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ৫২৮টি এজেন্সির মাধ্যমে এবছর হজ করতে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার হজযাত্রী।

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
প্রান্তিক স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
নৌকা বাদ দিলেও ভোট চুরির প্রকল্প থেকে সরেনি সরকার: আমীর খসরু
X
Fresh