• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়ায় ৬.১ মাত্রার ভূমিকম্প, আহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জানুয়ারি ২০১৮, ২০:২০

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানার পর ঘরবাড়ি ধসে পড়ার ঘটনা ঘটেছে। এসময় আহত হয়েছেন অনেকে। খবর এবিসি নিউজের।

জাভার পশ্চিম উপকূল থেকে ৮০ কিলোমিটার দূরে ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময় সাড়ে ৫টার দিকে এটি আঘাত হানে। তবে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে মসজিদ, হাসপাতাল, স্কুল, ঘরবাড়িসহ বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাভা থেকে ২শ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায়ও কম্পন অনুভূত হয়েছে। এসময় সেখান ভবনগুলো দুলে ওঠে। ফলে ভয়ে অনেকে ভবন ছেড়ে নিচে নেমে আসেন।

এদিকে রাজধানীবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। অন্যদিকে কর্মকর্তারা জানাচ্ছেন, ভূমিকম্পটির পর আরও অন্তত ১১টি কম্পন অনুভূত হয়েছে।

পশ্চিম জাভার চিয়ানজুর প্রদেশে একটি স্কুলের ছাদ ধসে পড়লে ছয় শিক্ষার্থী মারাত্মক আহত হয়েছেন। এসময় সামান্য আহত হয়েছেন আরও দুই শিক্ষার্থী।

আর পানদেঙ্গলাঙ্গ শহরে একটি স্কুল হল ধসে পড়েছে। তবে ওই ঘটনায় কেউই আহত হয়নি।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অ্যাজেন্সির মুখপাত্র সুটোপো পুরউ নুগরোহ বলেছেন, ক্ষতিগ্রস্ত ভবনের সংখ্যা আরও বাড়তে পারে। তিনি মানুষজনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, দক্ষিণাঞ্চলীয় জাভায় ভূমিকম্পের ঝুঁকি রয়েছে। আপনি যদি কম্পন অনুভূত করেন, তাহলে ঘর ছেড়ে নিরাপদ স্থানে অবস্থান নিন।

এর আগে ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্পে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়। তখন ভূমিকম্প হয়েছিল সুমাত্রায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh