• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জমজম কূপের পানি প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে ২০১৮, ১২:১৩

বিশুদ্ধতা যাচাইয়ে রমজানে প্রতিদিন জমজম কূপের পানির ১০০টি নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে। রমজানে সৌদি আরবের মক্কা শহরের জমজম কূপের পানির চাহিদাও ব্যাপক বেড়ে যায়। খবর সৌদি গ্যাজেট।

জমজমের পানির বিশুদ্ধতা যাচাইয়ের দায়িত্বে রয়েছে 'শুকরিয়া জমজম' নামের একটি প্রতিষ্ঠান। সৌদির দুই পবিত্র মসজিদের দেখভালকারী সংস্থার অধীনে কাজ করছে প্রতিষ্ঠানটি।

শুকরিয়া জমজমের প্রধান কর্মকর্তা ওসামা আল-হাজিলি জানান, বিভিন্ন আউটলেট, বিক্রয়কেন্দ্র ও সংরক্ষণাগার থেকে পরীক্ষার জন্য পানির নমুনা সংগ্রহ করা হচ্ছে। সৌদিতে মুসল্লিদের নিরাপদ পানি সরবরাহের জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মক্কায় অবস্থিত মসজিদ উল-হারামে জমজমের পানি পান করার জন্য ৬৬০টি 'ড্রিংকিং স্টেশন' রয়েছে। এ ছাড়া আরও দুই হাজার ৫০০টি পানি সংরক্ষণাগার রয়েছে। মসজিদের ভেতরেই রয়েছে জমজমের পানি সংরক্ষণের ৩৫২টি স্টিলের ট্যাংক।

জমজম কূপ প্রকল্পের দুইটি অংশ রয়েছে। প্রথম অংশটি কাবার পূর্বাংশে অবস্থিত। পানি সরবরাহের জন্য এটি ব্যবহার করা হয়। অপর অংশটি পানি জীবাণুমুক্তকরণ ও শোধনের কাজ করে।

উল্লেখ্য, জমজম কূপ মক্কায় মসজিদুল হারামের অভ্যন্তরে অবস্থিত একটি কূপ। এটি কাবা থেকে ২০ মি (৬৬ ফুট) দূরে অবস্থিত। ইসলামি বর্ণনা অনুযায়ী, ইবরাহিম (আ.) তার স্ত্রী হাজেরা (আ) ও শিশুপুত্র ইসমাইল (আ) কে মরুভূমিতে রেখে আসার পর ইসমাইল (আ) এর পায়ের আঘাতে এর সৃষ্টি হয়। মসজিদুল হারামে আগত মুসল্লিরা এখান থেকে পানি পান করে।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজান মাসে ৪ বিশেষ আমল
সেহরিতে মসজিদের মাইকে অনবরত ডাকাডাকি, যা বললেন আহমাদুল্লাহ 
সময় বাড়ায় মেট্রোরেলে স্বস্তি, রাতেও যাত্রীর চাপ
রাজধানীর যেসব স্থানে কৃষকের দামে মিলবে তরমুজ
X
Fresh