• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফুটবলের কল্যাণে বিশ্বসেরা কিন্তু খেলাই দেখেন না!

স্পোর্টস ডেস্ক

  ২৩ জানুয়ারি ২০১৮, ২০:২৩

আর কদিন পরেই রাশিয়ায় বসছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর। আর এমন সময়ই কিনা পাঠকরা জানবেন এমন কথা। যে ফুটবলের কল্যাণে পুরো বিশ্ব তাদের চিনে অবসর সময়ে তারাই কিনা ফুটবলের ছায়াও মাড়ান না!

অথচ ফুটবল ম্যাচ হলেই গ্যালারিতে, টেলিভিশনের সামনে হুমড়ি খেয়ে ফুটবলপ্রেমীরা। বড় ম্যাচ হলে টিকিট নিয়ে পড়ে যায় কাড়াকাড়ি, মারামারি। প্রিয় দলের, খেলোয়াড়ের খেলা দেখার জন্য ফুটবলপ্রেমীদের ‘জীবন’ দেয়ার নজিরও ভুরিভুরি ইতিহাসে! যাদের খেলা দেখতে ফুটবলপ্রেমীদের এতো ত্যাগ, এতো উৎকণ্ঠা, আকর্ষণ, সেই ফুটবলাররা ফুটবল খেলা দেখতে কতটা ভালো বাসেন?


উত্তর যা মিলল, তা শুনে রীতিমতো পিলে চমকে যাবে। ফুটবল খেলা দেখতে ফুটবলারদের যে ভালো লাগে না! যেন তেন ফুটবলারদের কথা বাদই দিন। যাদের খেলা দেখতে জীবন-জীবিকার কাজকর্ম, আরামের ঘুম, এমনকি স্ত্রীর সঙ্গে রীতিমতো যুদ্ধ ঘোষণা করে বসেন, সেই বিশ্ব বরেণ্য ফুটবলারদেরই ফুটবল খেলা দেখায় জন্মের অরুচি! হালের বিশ্বসেরা লিওনেল মেসি, নেইমার, গ্যারেথ বেল থেকে শুরু করে কদিন আগে অবসর নেয়া রোনালদিনহো এদের কেউই ফুটবল খেলা দেখেন না। দেখতে ভালো লাগে না।

গুঞ্জব, রূপকথার কল্প কাহিনী বলে উড়িয়ে দেবেন না। মেসি, নেইমার, বেল, রোনালদিনহো নিজ মুখেই জানিয়েছেন, ফুটবল খেলা দেখতে জন্মের অরুচি তাদের। অবসর সময়ে টেলিভিশনের সামনে যদি বসে পড়েনও, তারা দেখেন অন্য কিছু। কেউ রিমোটের বাটন চেপে ওপেন করেন সিনেমার চ্যানেল, কেউ মনোনিবেশ করেন গলফ দেখায়। কেউ বা মুগ্ধ হয়ে উপভোগ করেন কার্টুন! কিন্তু ভুল করেও ফুটবল ম্যাচ নয়।

লিওনেল মেসি
পায়ের মোহনীয় জাদুতে ফুটবল দুনিয়াকে বুদ করে রেখেছেন মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টারের খেলা দেখার জন্য ফুটবলপ্রেমীদের কত ত্যাগ, কত আকর্ষণ। কিন্তু যার খেলা দেখার জন্য নাওয়া-খাওয়ার কথা ভুলে যায় মানুষ, সেই মেসি কখনোই ফুটবল খেলা দেখেন না। গ্যালারিতে ছুটে যাওয়া দূরের কথা, টেলিভিশনেও ফুটবল খেলা দেখেন না। ৫ বারের ব্যালন ডি’অর জয়ী মেসি নিজেই বলেছেন, ‘আমি কখনোই টেলিভিশনে ফুটবল খেলা দেখি না। আন্তোনেল্লা (স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো) বিরক্ত হয়। আমি বরং থিয়াগোর সঙ্গে বসে কার্টুন দেখি।’

নেইমার
ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখন ফরাসি ক্লাব পিএসজির হয়ে খেলছেন। কিন্তু ফুটবল দেখা নিয়ে নিজের বিরক্তির কথাটা তিনি উগড়ে দিয়েছিলেন বার্সেলোনায় থাকতে। বার্সেলোনায় থাকতে বার্সেলোনা তার এতোই প্রিয় ছিল যে, একমাত্র বার্সেলোনার খেলা হলেই দেখতেন। অন্য কোনো দলের খেলা ভুল করেও দেখতেন না। নিজেই বলেছেন, আমি বার্সেলোনার ম্যাচ বাদ দিয়ে অন্য কোনো দলের খেলা দেখতে আমার ভালো লাগে না। রিয়াল মাদ্রিদ বা অন্য কোনো দলের খেলা কখনোই দেখি না।

স্বাদের সেই বার্সেলোনার সঙ্গে তিক্ততা গড়ে গত গ্রীষ্মে ব্রাজিলিয়ান তারকা যোগ দিয়েছেন পিএসজিতে। এখন নিশ্চয় সেই বার্সেলোনার খেলা দেখতেও তার জন্মের অরুচি!

গ্যারেথ বেল
রিয়াল মাদ্রিদের এই ওয়েলস উইঙ্গার ফুটবল খেলা দেখা একেবারেই পছন্দ না। এমনকি নিজ দল রিয়ালের খেলাও তিনি কখনো দেখেন না, সত্যি বলতে, আমি কখনোই ফুটবল ম্যাচ দেখি না। আমি বরং অবসর সময়ে গলফ দেখতে পছন্দ করি।

রোনালদিনহো
কদিন আগে পেশাদার ফুটবল ক্যারিয়ারকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছেন রোনালদিনহো। পুরো ফুটবল দুনিয়া ব্রাজিলিয়ান এই কিংবদন্তির প্রশংসায় পঞ্চমুখ। কিন্তু নিজের পায়ের শৈল্পিকতা দিয়ে ফুটবলপ্রেমীদের মনের মনিকোঠায় জায়গা করে নিয়েছেন যিনি, সেই রোনালদিনহো ফুটবল খেলা দেখেন না। ভুল করে খেলার চ্যানেল যদি ঢুকেও পড়েন, দেখেন শুধু হাইলাইটস। সরাসরি ম্যাচ দেখেন না, আমি ফুটবল খেলতে ভালোবাসি। ফুটবল খেলা দেখতে ভালো লাগে না। এমনকি, আমি টেলিভিশনের সামনে দাঁড়িয়েও থাকি না। দেখলে শুধু হাইলাইটস দেখি।

ফুটবল খেলা দেখায় সময়ের আরেক ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর কতটা অরুচি জানা যায়নি। কারণ, রিয়াল মাদ্রিদ পর্তুগিজ তারকা এখনো পর্যন্ত ফুটবল খেলা দেখার বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য জানাননি। তবে তারও পছন্দ মেসি-নেইমার-বেলদের বিপরীত যাবে বলে মনে হয় না।

অবসর পেলেই যে তাকে দুনিয়ার নানাপ্রান্তে ঘুরতে দেখা যায়। কখনো ফুটবল ম্যাচ দেখে অবসর কাটিয়েছেন তেমনটা শোনা যায়নি।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন তারকা ফুটবলারকে হারিয়ে বিপাকে ব্রাজিল
X
Fresh