• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা তালিকা সংশোধন করা হয়েছে’

আরটিভি অনলাইন

  ১৭ মে ২০২০, ০৯:৫৬
Defective list will be corrected and mobile numbers of those concerned will be added
ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ।। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্তদের ঈদ উপলক্ষে প্রধানমন্ত্রী যে নগদ অর্থ সহায়তার ঘোষণা দিয়েছেন, সেজন্য আসা তালিকায় অসঙ্গতি থাকায় তা সংশোধন করা হচ্ছে। জানা যায়, কিছু তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার থাকায় তালিকা সংশোধনের নির্দেশনা দেয়া হয়েছে। এ ব্যাপারে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, ত্রুটিযুক্ত তালিকা সংশোধন করে সংশ্লিষ্টদের মোবাইল নম্বর দেয়া হবে এতে।

শনিবার (১৬ মে) বিকেলে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে পোস্টের মাধ্যমে কর্মসূচির সার্বিক পরিস্থিতি উল্লেখ করেন তিনি।

পোস্টে তিনি বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সামাজিক নিরাপত্তা সুবিধাভোগীর বাইরে ৫০ লাখ পরিবারকে নগদ অর্থ সহায়তা দিয়েছেন। এই অর্থ সহায়তা দেয়ার জন্য সরকারের অর্থ বিভাগ এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় দিয়েছে ইতোমধ্যে।

বিপ্লব বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে এই অর্থ দেয়া কার্যক্রম উদ্বোধন করেছেন এবং তা প্রান্তিক পর্যায়ে মানুষের কাছে পৌঁছানো শুরু হয়েছে। সরকারের পক্ষ থেকে টাকা দেয়ার সময় লক্ষ্য করা গেছে বিভিন্ন ব্যক্তির নামের বিপরীতে একটি মাত্র মোবাইল নম্বর ব্যবহার করে তালিকা জমা দেয়া হয়েছিল। পরে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে অর্থ দেয়ার জন্য ব্যবহৃত সফটওয়্যারের মাধ্যমে সরকারি সংস্থার কাছে বিষয়টি ধরা পড়ে। তবে এই সফটওয়্যারে একটি মোবাইল নম্বরে একবারের বেশি টাকা যাওয়ার কোনও সুযোগ নেই। কেননা, সফটওয়্যারটির সঙ্গে প্রত্যাশীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, মোবাইল নম্বর ও ন্যাশনাল ডাটাবেজ সংযুক্ত রয়েছে।’

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া আরও বলেন, ত্রুটিযুক্ত তালিকা সংশোধন করে সেখানে উল্লিখিত ব্যক্তিদের মোবাইল নম্বর সংগ্রহ করে তাদের কাছে অর্থ সহায়তা পৌঁছানোর কাজ চলমান রয়েছে। সুতরাং বিভ্রান্ত না হয়ে সবাইকে ধৈর্যশীল হওয়ার অনুরোধ জানানো হচ্ছে।

এর আগে প্রতি জেলার পাঁচজন সুবিধাভোগীর মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে আড়াই হাজার করে টাকা পাঠিয়ে গত বৃহস্পতিবার এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর কোনও কোনও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যের মোবাইল নম্বর ২০-৩০ জন বা তারও বেশি উপকারভোগীর নামের পাশে থাকার বিষয়টি প্রকাশিত হয়। এ নিয়ে গত দুই দিন ধরে ফেসবুকে ব্যাপক আলোচনা চলছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh