• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

বিদ্যুৎ অফিসের পুকুরে ভে‌সে উঠল ১২ মৃত গুইসাপ

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৭
ছবি : সংগৃহীত

মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে ১২ গুইসাপ মরে ভেসে উঠেছে। গুইসাপগুলো কীভাবে মারা গেল তার সঠিক খোঁজ পাওয়া না গেলেও অভিযোগের তির বিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে। পুকুরটিতে মাছ চাষ করার জন্য বিষ দিয়ে গুইসাপ হত্যা করা হয়েছে বলে এলাকাবাসীর সন্দেহ।

স্থানীয়রা জানান, অনেক বছর ধরে বিদ্যুৎ অফিসের পুকুরে বড় বড় সাইজের ১০ থেকে ১৫টি গুইসাপ ছিল। ময়লা আবর্জনা ও বিষাক্ত পোকামাকড় খেয়ে বেঁচে থাকতো তারা। কিন্তু সম্প্রতি পুকুরটিতে ওজোপাডিকোর কর্মকর্তা-কর্মচারীরা মাছ চাষ শুরু করে। গুইসাপগুলো কিছু মাছ খেয়ে ফেলে বলে কয়েকবারই মেরে ফেলার চেষ্টা করা হয়। গত কয়েক দিন আগে গুইসাপগুলোকে দেখতে পাওয়া যাচ্ছিল না। হঠাৎ ১০ থেকে ১২টি গুইসাপ মরে ভেসে ওঠে। বিষয়টি দেখে জেলা প্রশাসকের কাছে জড়িতদের বিচারের দাবি করেন এলাকাবাসী।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে গুইসাপগুলো হত্যার প্রতিবাদে ওজোপাডিকোর অফিসে জড়ো হয়ে প্রতিবাদ করে এলাকাবাসী। পরে অফিস কর্তৃপক্ষ পৌরসভার মাধ্যমে গুইসাপগুলোকে উঠিয়ে মাটিচাপা দেয়।

মাদারীপুর পৌর শহরের ইটেরপুল এলাকায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) নির্বাহী প্রকৌশলী বলেন, আমার ধা‌রণা বিদ্যুতায়িত হয়ে মারা গেছে গুইসাপগুলো। কেউ পুকু‌রে বিষ প্রয়োগ করে‌ছে কি না বিষয়‌টি আমার জানা নেই।

ওজোপাডিকোর নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, বিদ্যুতের খুঁটি পুকুরে পড়ে গিয়ে বিদ্যুতায়িত হয়ে গুইসাপগুলো মারা গেছে। এখানে কেউ বিষ দিয়ে মারেনি। আমাদের কোনো দায়ভার নেই।

মাদারীপুর বন‌্যপ্রাণী সংরক্ষণ প‌রিষ‌দের সমন্বয়কারী অজয় কুন্ডু গণমাধ্যমকে ব‌লেন, এই নিরীহ গুইসাপগু‌লো কেন মর‌লো তার জন‌্য ময়নাতদন্ত করা হোক। য‌দি হত‌্যা করা হয় দোষী‌দের বিরু‌দ্ধে ব‌্যবস্থা গ্রহণ করতে হবে।

আরটিভি/এএএ/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদারীপুর জেলা আ.লীগের সভাপতি কারাগারে
ভারতে পালানোর সময় মাদারীপুর জেলা আ.লীগের সভাপতি আটক
মাদারীপুরে শেখ হাসিনাসহ ৩২৭ জনের বিরুদ্ধে মামলা
ইতালি যাওয়ার পথে মাদারীপুরের ৩ যুবকের মৃত্যু