• ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
logo

প্রত্ন নিদর্শনের জায়গা বেদখলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে: আসিফ নজরুল

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০০
ছবি: সংগৃহীত

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিভিন্ন অঞ্চলে উদ্ধারকৃত প্রত্ন নিদর্শন সেখানে রাখা সম্ভব হয় না। অনেকগুলোর জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। প্রত্ন নিদর্শনের যেসব জায়গা বেদখল হয়েছে সেগুলোর বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে মুন্সিগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা, বাবা আদম মসজিদসহ বিভিন্ন প্রত্ন নিদর্শন পরিদর্শনে এসে এ কথা বলেন ড. আসিফ নজরুল।

তিনি বলেন, সপ্তাহের অন্যদিন ঘুরে দেখার সুযোগ হয় না। আমি চিন্তা করেছি শুক্রবার দেশের প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো ঘুরে দেখব। মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লা রয়েছে, নারায়ণগঞ্জে একটি কেল্লা রয়েছে। এ ছাড়া রয়েছে লালবাগ কেল্লা। আমরা এগুলোকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্ত করার জন্য চেষ্টা করছি। ভাবছি এখানে সংরক্ষণের প্রয়োজনীয়তা কী কী আছে, তা নিজের চোখে না দেখলে সংরক্ষণের নীতিমালা ঠিক করা যাবে না। এ বিষয়ে আমাদের নজরদারির সময় এসেছে।

তিনি আরও বলেন, বিভিন্ন অঞ্চলে উদ্ধারকৃত নিদর্শন সেখানে রাখা সম্ভব হয় না। অনেকগুলোর জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। যেসব জায়গা বেদখল হয়েছে সেগুলোর বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এ সময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আজ সকালে মুন্সিগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা, বাবা আদম মসজিদ, টঙ্গিবাড়ীর নাটেশ্বর বৌদ্ধবিহার, সোনারং জোড় মঠসহ বিভিন্ন ঐতিহাসিক প্রত্নতত্ত্ব নিদর্শন সরেজমিন ঘুরে দেখেন ড. আসিফ নজরুল।

আরটিভি/ এমএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জায়েদ খানের নামে মামলা প্রসঙ্গে যা বললেন আসিফ নজরুল
সেই ৫৭ প্রবাসীর কর্মসংস্থান করবে সরকার
‘প্রতিশোধ নয়, সুবিচারের জন্য অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন জরুরি’
গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল