• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৬০০ টাকা কেজি গরুর মাংস বিক্রি করেও খুশি না বিক্রেতারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মে ২০২০, ১৪:৩৯
গরুর মাংস, বিক্রি, দাম, খুশি না, বিক্রেতা
গরুর মাংস।

রমজান মাস ও করোনাভাইরাসের প্রভাব দুটো মিলে নিত্যপণ্যের বাজারের অবস্থা খুব একটা ভালো না। রমজানের শুরুর দিকে দাম ছিল বেশ চড়া। যদিও মশলা জাতীয় কিছু পণ্যের দাম সম্প্রতি কমেছে। কিন্তু গরুর মাংসের দাম যেন লাগাম ছাড়া। রাজধানীর বিভিন্ন বাজারে ঘুরে ও খোঁজ নিয়ে জানা গেছে ৫৫০, ৫৮০ থেকে শুরু করে ৬০০ ও ৬২০ টাকা দরে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে। বিক্রেতারা এতেও খুশি নন। কারণ হিসেবে বলছেন, ঢাকায় ঠিকমতো গরু আসছে না। বেশ কষ্ট করে তাদের গরু সংগ্রহ করতে হচ্ছে। এতে করে দাম আরও বাড়তে পারে।

প্রতিবছর রোজায় আগে ঢাকার দুই সিটি করপোরেশন থেকে গরুর মাংসের দাম নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু এবারের রোজায় গরুর মাংসের দাম নির্ধারণ করে দেয়নি সিটি করপোরেশন। এ কারণে ব্যবসায়ীরা ইচ্ছামাফিক দাম নিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।

রাজধানীর মোহাম্মদপুর টাউন হলে বাজারে ঘুরে দেখা যায়, অবস্থা বেশ করুন। বিভিন্ন দামে মাংস বিক্রি করছেন বিক্রেতারা। আব্দুল ওহাব নামের এক ক্রেতা অভিযোগ করেন, মাংসে কেউ কেউ পানি দিয়ে ভারী করছেন।

ক্রেতা রাজু মিয়াঁ বলেন, এসেছিলাম গরুর মাংস কিনতে দাম এত বেশি হলে পারবো ক্যামনে। আয় কমে গেছে। বাধ্য হয়ে ১২০টাকা কেজি দরের পোল্ট্রি মুরগি কিনে বাসায় যাচ্ছি।

নাম প্রকাশে অনিচ্ছুক মোহাম্মদপুরের এক মাংস ব্যবসায়ী বলেন, কোথায় কোথাও বুড়ো গরুর মাংস একটু কম দামে বিক্রি হচ্ছে। কিন্তু এঁড়ে গরু মাংস ভালো এগুলো ৬০০-৬২০টাকা দরে বিক্রি হচ্ছে। কী করব আমরা নিরুপায়। গরু সংগ্রহ করতে অনেক কষ্ট। বেশি দামে কিনতে হচ্ছে।

দাম নির্ধারণ করা নিয়ে অন্য এক ব্যবসায়ী বলেন, শুধু তো দাম নির্ধারণ করে দিলে হবে না। আমাদের কাছে গরু পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। নইলে শুধু শুধু আমরা লোকসান করব নাকি। প্রয়োজনে ব্যবসা করব না।

রাজধানীর কৃষি মার্কেটে এক ক্রেতার সঙ্গে কথা হয়, রেজাউল নামের ওই ক্রেতা বলেন, আসলে এই সময় মানুষ সবাই বিপদে আছেণ। কিন্তু কিছু মানুষের মানবতা ঠিকই লোপ পেয়েছে। বিপদে তারা সুযোগ খুঁজছে। ইচ্ছে করে জিনিসপত্রের দাম বাড়াচ্ছে। বাজারে ঢুকলে দেখা যায় প্রতি ৫-১০ হাত পর পর একই জিনিসের দামের পার্থক্য। এমন কেন হবে?

এই অবস্থার থেকে মুক্তি চান সাধারণ ক্রেতারা।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
টাইটানিকের সেই দরজা নিলামে যত টাকায় বিক্রি হলো
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
X
Fresh