• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বরিশালে আম্পানের প্রভাবে ঝড়ো হাওয়া বইছে

বরিশাল প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২০ মে ২০২০, ১৩:২৮
Impact of Ampan in Barisal
ছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পানের ক্ষতি বিবেচনা করে বরিশালেও ১০ নম্বর মহা বিপদ সংকেত জারি করেছে জেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার রাত থেকে বৃষ্টিপাত কমলেও ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় বরিশালে গতকাল রাত থেকে নদীবেষ্টিত মেহেন্দীগঞ্জ ও হিজলা উপজেলায় বিভিন্ন সাইক্লোন শেল্টারে নদী তীরবর্তী বাসিন্দাদের আনা হচ্ছে। এছাড়া গৌরনদী ও বাকেরগঞ্জ উপজেলায় বিভিন্ন সাইক্লোন শেল্টারে রাতেই ঝুঁকিপূর্ণ বাসিন্দাদের আনা হয়েছে। এ সকল সাইক্লোন শেল্টারে গবাদিপশু নিয়ে অনেকে নিরাপদে অবস্থান করছেন। তবে ভোর হওয়ার সঙ্গে সঙ্গে অনেকেই আশ্রয়ণ কেন্দ্র ত্যাগ করেছেন। অধিকাংশ আশ্রয়কেন্দ্রে এখনও মানুষ আসেনি।

বরিশালে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ভোর থেকে গুঁড়ি ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। জেলায় গতকাল রাত থেকে সকাল ৯ টা পর্যন্ত ৪৯.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। নদী তীরবর্তী সকল বাসিন্দাদের আশ্রয়ণকেন্দ্রে নিরাপদে অবস্থানের জন্য সিপিপির মাইকিং ও প্রচারণা অব্যাহত রয়েছে।

জেলায় ৩১৬টি আশ্রয়কেন্দ্র এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত রাখা হয়েছে। করোনার সময়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে অবস্থান করার লক্ষ্যে স্বাভাবিক সময়ের তুলনায় তিনগুণ বেশি আশ্রয়ণ কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ৯৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।