• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গাজীপুর সাফারি পার্কে নতুন দুটি প্রাণীর জন্ম

গাজীপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৪ জুন ২০২০, ১৪:৪২
Two new animals were born at Gazipur Safari Park
ছবি সংগৃহীত

গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কেও করোনাকালীন সময়ে প্রাকৃতিক পরিবেশের ছোঁয়া লেগেছে। আর এরই মধ্যে দুটি বিদেশি প্রাণী জেব্রা ও কমনইলান্দ এর শাবকের জন্ম হয়েছে। সাফারিবেষ্টনীতে প্রাকৃতিকভাবেই বাচ্চাগুলো জন্ম হয়ে বেড়ে উঠছে। উপযুক্ত পরিবেশ পেয়েই পার্কে এদের শাবকের জন্ম হয়েছে বলে দাবি করেন পার্কের কর্মকর্তা কর্মচারীরা। বিশাল আয়তনের এই সাফারি পার্ক এখন যেকোনো বন্যপ্রাণীর জন্য উপযুক্ত বলে মনে করছেন তারা।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান আরটিভি অনলাইনকে জানান, সবুজ অরণ্যে ঘেরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের বেষ্টনিতে উন্মুক্তভাবে আরও অনেক প্রাণীর সঙ্গে বসবাস করে জেব্রা, ও কমনইলান্দ। এই দুই ধরনের প্রাণী বাচ্চা দেয়ার পর পার্কে এখন উনিশটি জেব্রা ও তিনটি কমনইলান্দ রয়েছে। তবে জন্ম নেওয়া জেব্রা শাবকের লিঙ্গ নির্ণয় করা যায়নি।

নজরদারি ও বিশেষ পর্যবেক্ষণে এই পার্কেও সাফারি জোনের বিভিন্ন বিদেশি প্রাণী থেকে নিয়মিত শাবকের জন্ম হচ্ছে। বিশেষ করে প্রতিনিয়ত জেব্রাসহ অন্যান্য প্রাণীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এতে পার্কটি স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি এখান থেকে দেশের বিভিন্ন স্থানের বিনোদন কেন্দ্রে বিভিন্ন প্রাণী সরবরাহ করার সম্ভাবনা তৈরি হয়েছে।

গেল ১৮ মে কমনইলান্দ শাবক ও ২৮ মে জেব্রার জন্ম নেয়া শাবক দুটো সুস্থভাবেই মায়ের সঙ্গে পার্কে বিচরণ করছে। পার্ক কর্মকর্তারা আলাদাভাবে নজর রাখছেন মা ও শাবকদের। পার্কে উপযুক্ত পরিবেশ পেয়ে অনেক প্রাণিই বাচ্চার জন্ম দিচ্ছে আরও দিবে বলে জানান তারা।

জেব্রা বার থেকে তের মাস গর্ভকালীন সময় পার করে। এদের গড় আয়ু বিশ বছর। পুরুষ জেব্রা চার বছরে ও নারী জেব্রা তিন বছরে প্রাপ্তবয়স্ক হয়। এদিকে কমনইলান্দও নয় মাস গর্ভকালীন সময় পার করে। এদের গড় আয়ু বিশ থেকে পঁচিশ বছর।

গেল কয়েক মাস আগেও অন্যান্য প্রাণীর সঙ্গে প্রাকৃতিকভাবে এতো পাখি পার্কে ছিল না এই পার্কে। করোনাভাইরাসের কারণে পার্কটিতে মানুষের চলাফেরা বন্ধ থাকায় বন্যপ্রাণীরা এখানে নিরাপদ আবাসস্থল মনে করছে। বিভিন্ন প্রজাতির হাজার হাজার পাখির বিচরণে মনে হয় এ যেন পাখিদেরই কলোনি।

পার্কের কোর সাফারির একটি অংশ আফ্রিকান সাফারি জোন। এখানে হরিণ, জিরাফ, অরিক্স, গ্যাজেল, ওয়াল্ডবিস্ট একত্রে উন্মুক্ত বিচরণ করে। পার্কে সাতটি পুরুষ জেব্রা ও এগারটি নারী জেব্রা রয়েছে। পার্কের নিয়ম অনুসারে এদের খাবার দেওয়া হয়। বন্যপ্রাণীদের জন্য নিরাপদ ও উপযুক্ত স্থান হয়ে উঠেছে বঙ্গবন্ধু সাফারি পার্ক।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাপাসিয়ায় বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
গাজীপুরে ঘরমুখো যাত্রীদের ঢল, তীব্র যানজট 
আম বাগানে পড়ে ছিল নারীর গলাকাটা লাশ
X
Fresh