• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডিএসইতে গত এক যুগের সবচেয়ে কম লেনদেন হলো আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুন ২০২০, ১৫:০১
Dhaka, stock, ESE,
ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির কারণে ৬৬ দিন দেশর দুই শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকার পর রোববার (৩১ মে) থেকে আবারও লেনদেন চালু হয়েছে। তবে প্রথমদিন সূচক ঊর্ধ্বমুখী থাকলেও পরবর্তী কার্যদিবসগুলোতে সেই ধারা নিম্নমুখী হতে থাকে।

আজ বৃহস্পতিবার (৪ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হয়েছে। এদিন পতন হয়েছে সবকটি সূচকেরও।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে মাত্র ৪৩ কোটি ৯৭ লাখ টাকা। যা ২০০৭ সালের ২৪ এপ্রিলের পর ডিএসইতে এতো কম লেনদেন কখনও হয়নি। ২০০৭ সালের ২৪ এপ্রিল ডিএসইতে লেনদেন হয় ৪০ কোটি ৩৯ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৩ পয়েন্টে নেমে গেছে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৩২১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট কমে ৯১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন মাত্র ১১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। আর কমেছে কমেছে ৩৬টির। ২৬২টির দাম ছিল অপরিবর্তিত।

লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লিন্ডা বিডি, স্কয়ার ফার্মাসিটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যাল, বেক্সিমকো, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, একমি ল্যাবরেটরিজ এবং রেকিট বেনকিজার।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
১৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করছে বেক্সিমকো
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
X
Fresh