• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসছে আজ

শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১৮ ডিসেম্বর ২০১৯, ১০:১৩
পদ্মা সেতু ১৯তম স্প্যান

পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসছে আজ (বুধবার)। সকালে লৌহজংয়ের মাওয়ার কন্সস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৪-সি নম্বর স্প্যান নিয়ে ভাসমান জাহাজ ‘তিয়ান-ই’ রওনা দেবে বলে নিশ্চিত করে পদ্মা সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে (পিয়ার) ৪-সি নম্বর স্প্যান বসানোর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানে ২১ ও ২২ নম্বর খুঁটির কাছে পৌঁছাতে ঘণ্টা দুই সময় লাগবে। পরে দুপুর একটা নাগাদ স্থায়ীভাবে বসানো হবে সেতুর ১৯তম স্প্যান ৪-সি। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২৮৫০ মিটার দৃশ্যমান হবে। ২০২০ সালের জানুয়ারি মাসে আরও চারটি স্প্যান বসানোর কথা রয়েছে।

পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির আরটিভি অনলাইনকে জানান, ১৯তম স্প্যান বসানোর সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে নির্ধারিত সময়েই বসানো হবে ১৯তম স্প্যান। চলতি বছরে এ পর্যন্ত পদ্মা সেতুতে ১২টি স্প্যান বসেছে।

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, আগামী ২৮ অথবা ২৯ ডিসেম্বর ‘৩এফ’নম্বরের ২০তম স্প্যানটি মাওয়া প্রান্তের ১৮ ও ১৯ নম্বর খুঁটিতে বসার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই সেতুর ১৪টি স্প্যান দৃশ্যমান হতে যাচ্ছে। ২০১৭ সালে একটি, ২০১৮ সালে ৫টি এবং ২০১৯ সালে এ পর্যন্ত ১২টি স্প্যান বসেছে।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। দ্বিতল এ সেতুর উপরিভাগ দিয়ে গাড়ি আর নিচ দিয়ে ট্রেন চলাচল করবে।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছুটির ৫ দিনে পদ্মা সেতুতে যত টাকার টোল আদায়
পদ্মা সেতুতে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১
পদ্মা সেতুতে একদিনে টোল আদায়ে রেকর্ড
দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের চাপ কম
X
Fresh