• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

তিনি চলে গেলেন, রেখে গেলেন সৃষ্টির আনন্দ: আসিফ আকবর

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০২০, ২৩:৩৮
asif akbar, azad rahman,
ছবি কৃতজ্ঞতা জিয়া উদ্দিন আলম

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার, সঙ্গীত পরিচালক ও সঙ্গীত শিল্পী আজাদ রহমান না ফেরার দেশে চলে গেছেন। শনিবার বিকেল সাড়ে চারটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন এই খ্যাতিমান সঙ্গীত ব্যক্তিত্ব।

তার মৃত্যুতে সঙ্গীত অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বাংলা গানের যুবরাজ খ্যাত আসিফ আকবর বরেণ্য এই ব্যক্তিকে নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। আরটিভি অনলাইনের পাঠকদের জন্য স্ট্যাটাসটি তুলে ধরা হলো।

গানের জগতে আমার নাম ডাক যাই থাকুক কিছু জায়গায় ঝিনুকের মতো শক্ত খোলসে নিজেকে আটকে রাখি। প্রবল পরাক্রমশালী সঙ্গীতজ্ঞদের সান্নিধ্য পাওয়ার সৌভাগ্য আমার হয়েছে। সবাই আমাকে কেন যেন খুব দ্রুত তাদের কাছে টেনে নিয়েছেন। বাংলাদেশে শেষ প্রজন্মের শিল্পীদের মধ্যে আমিই সবচেয়ে সৌভাগ্যবান। আমার ভেতরে সবসময় একটা ভয় কাজ করে, আর সেটা হচ্ছে সঙ্গীত সম্পর্কে নিজের অজ্ঞতা। একান্তই বাধ্য না হলে আমি দেশের মহীরুহ সঙ্গীতজ্ঞদের ত্রিসীমানায় অযথা ঘোরাঘুরি করিনি কখনও উনাদের সামনে পড়ে গেলে শ্রদ্ধায় নুয়ে পড়েছি বারংবার। সবসময় চেষ্টা করেছি যথাযথ সম্মান জানানোর।

আজ বাংলাদেশের একজন অমর কিংবদন্তি সঙ্গীতজ্ঞ শ্রদ্ধেয় আজাদ রহমান স্যার ইন্তেকাল করেছেন...(ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। আজাদ রহমান স্যার সম্বন্ধে লিখে পান্ডিত্য দেখানোর যোগ্যতা আমার নেই। ছোটবেলায় এক ব্যান্ডের রেডিওতে উনার নাম শুনতাম উপস্থাপকের মুখে।কুমিল্লা রূপকথা সিনেমা হলে দস্যু বনহুর সিনেমা দেখা তখন শেষ। আর রেডিওতে কান দিয়ে অপেক্ষা করতাম আজাদ রহমান স্যারের সুর করা এবং নিজ কন্ঠে গাওয়া ডোরাকাটা দাগ দেখে বাঘ চেনা যায় গানটি শোনার জন্য। সেই সময়ে কি দূর্দান্ত সৃষ্টি তিনি করে গেছেন যা এখন ভাবাই যায়না। জন্ম আমার ধন্য হলো মাগো, এক বুক জ্বালা নিয়ে বন্ধু তুমি,মনেরও রঙ্গে রাঙ্গাবো, ভালোবাসার মূল্য কত, ও চোখে চোখ পড়েছে যখনই- এ ধরনের অনেক অমর সৃষ্টি সমৃদ্ধ করেছে বাংলা সঙ্গীতের ভান্ডার। সম্ভ্রান্ত বংশীয় শিক্ষিত একজন দানবীরের মহাপ্রয়ানে আমরা শোকাহত।