• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

লেবানন-ইসরায়েল সীমান্তে যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাষ্ট্র ও মিত্রদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৯

ইসরায়েল ও হেজবুল্লাহর মধ্যকার যুদ্ধ ক্রমশ বাড়তে থাকায় লেবাননে অস্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও তাদের অন্যান্য মিত্র দেশগুলো।

১২ দেশের এই জোট কূটনৈতিক আলোচনা ও সমাধানের জন্য ২১ দিনের সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব করেছে। খবর বিবিসির।

এক যৌথ বিবৃতিতে তারা উল্লেখ করেছে, বর্তমান যুদ্ধ পরিস্থিতি 'অসহনীয়' এবং এটি ‘আঞ্চলিক সংঘাতের বড় ধরনের ঝুঁকি তৈরি করছে', যা ইসরায়েল ও লেবাননের জনগণের স্বার্থের পরিপন্থি।

বিবৃতিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও কাতার। এই বিবৃতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের বৈঠকের পর দেওয়া হয়েছে।

তবে, এখনও ইসরায়েল বা লেবানন এই প্রস্তাব মেনে নেয়নি বলে জানা গেছে।

একটি পৃথক যৌথ বিবৃতিতে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেন, ' বেসামরিক নাগরিকরা যেন তাদের ঘরে ফিরতে, সেজন্য নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার সময় এসেছে।'

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘ইউরোপ ও আরব দেশগুলোর কাছ থেকে উল্লেখযোগ্য সমর্থন রয়েছে। এই যুদ্ধ যেন আর না ছড়ায়, তা গুরুত্বপূর্ণ।’

এর আগে স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) ইসরায়েলের সামরিক প্রধান হার্জি হালেভি সেনাদের সম্ভাব্য স্থল আক্রমণের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়ে বলেছিলেন, এই বিমান হামলা আপনাদের 'শত্রু অঞ্চলে প্রবেশের' পথ তৈরি করে দেয়ার একটি অংশ।

এদিকে, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েল বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। গত সোমবার থেকে আজ (২৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত, টানা চতুর্থ দিনের মতো চলমান এ সংঘর্ষে ৬২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

যে কারণে এবারের যুদ্ধ

গত ১৭ সেপ্টেম্বর লেবাননজুড়ে একযোগে পেজার (যোগাযোগযন্ত্র) বিস্ফোরণের ঘটনা ঘটে। তারপর আবার রেডিও ডিভাইস বা ওয়াকিটকি বিস্ফোরিত হয়। এই দুই আলাদা ঘটনায় লেবাননে কমপক্ষে ৩৭ জন নিহত ও হাজার হাজার মানুষ আহত হয়েছেন।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই ঘটনার পেছনে ইসরায়েলকে দোষারোপ করেছে। যদিও ইসরাইল এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে এই ঘটনা পর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পাল্টাপাল্টি হামলা চলছেই।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, লেবাননে ইসরায়েলের ব্যাপক বিমান হামলায় অন্তত ৪৯২ জন নিহত হয়েছে। তারা বলছে এটি গত বিশ বছরের মধ্যে প্রাণহানির দিক থেকে সবচেয়ে সংঘাতময় দিন। এতে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, ২০০৬ সালের যুদ্ধের পর থেকে হিজবুল্লাহর গড়ে তোলা অবকাঠামো ধ্বংস করতে তারা তেরশ লক্ষ্যবস্তুতে হামলা করেছে।

অন্যদিকে, হিজবুল্লাহ ইসরায়েলের উত্তরাঞ্চল লক্ষ্য করে দুশো রকেট ছুড়েছে বলে সামরিক বাহিনী জানিয়েছে। এতে দুজন আহত হয়েছেন।

আরটিভি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুন যাত্রায় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস
অন্তর্বর্তী সরকারের প্রতি পূর্ণ সমর্থন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর
বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার তরুণদের জন্য যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ
রোহিঙ্গাদের জন্য আরও ১৯৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র