• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার দ্বিতীয় ও তৃতীয় ধাক্কার জন্য প্রস্তুত থাকতে বললো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০২০, ১৬:৩২
ড. হ্যান্স হেনরি পি ক্লুগ
সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে বিশ্ব। ইতোমধ্যেই দুই লাখ ৩৩ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস। কিন্তু করোনার একটি টিকা আবিষ্কার না করা পর্যন্ত ‘দ্বিতীয় ও তৃতীয় দফায়’ এই ভাইরাসের হানার জন্য প্রস্তুত থাকতে বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপ অঞ্চলের পরিচালক।

এর আগে বিশেষজ্ঞ ও গবেষকরা সতর্ক করে দিয়ে বলেছিলেন যে, যুক্তরাষ্ট্র ও চীনে দ্বিতীয় দফায় করোনার প্রাদুর্ভাব ঘটতে পারে। তবে গত ১ ফেব্রুয়ারি ডব্লিউএইচও’ ইউরোপ অঞ্চলের পরিচালক হিসেবে দায়িত্ব নেয়া ড. হ্যান্স হেনরি পি ক্লুগও একই ধরনের সতর্কতা উচ্চারণ করেছেন। তিনি বলেন, নতুন আক্রান্তের সংখ্যা কম থাকলেও এখনও মহামারির ‘থাবার মধ্যেই’ রয়েছে ইউরোপ।

এই ভাইরাস খুব সহসাই বিদায় নেবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করছেন ডব্লিউএইচও’র এই কর্মকর্তা। তিনি বলেন, জনস্বাস্থ্যকে আরও বেশি গুরুত্ব দিতে হবে সরকারগুলোকে।

পরবর্তী প্রাদুর্ভাবের জন্যও বিভিন্ন দেশকে প্রস্তুত থাকার জন্য সতর্ক করে দেন ড. ক্লুগ। তিনি বলেন, যদি প্রথম ধাক্কাটা চলে যায়, তাহলে ‘আমরা দ্বিতীয় ও তৃতীয় ধাক্কার জন্য প্রস্তত হতে অনেকটা সময়’ হাতে পাবো; কারণ এখনও করোনার কোনও টিকা নেই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৪ দেশ
জিম্মি জাহাজে অভিযানে মালিকপক্ষের আপত্তি
করোনায় আরও একজনের মৃত্যু
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
X
Fresh