• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পুরুষদের বেশি করোনা ঝুঁকির কারণ বের করলেন ইতালির বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মে ২০২০, ১৩:১৩
Italian scientist says she discovered main mechanism behind COVID-19
জেরুজালেম পোস্ট থেকে নেয়া

কভিড-19 হিমোগ্লোবিন ক্ষতিগ্রস্ত করে পুরো শরীরে লোহিত কণিকার অক্সিজেন সরবরাহে ক্ষমতা বাধাগ্রস্ত করে ফলে শ্বাসযন্ত্রের সমস্যা সৃষ্টি হয় এবং অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিন্ড্রোম (আর্ডস) হয়। ইতালির একজন ফার্মাকোলজি আনালিসা চিওসোলো জেরুজালেম পোস্টকে এমনটাই জানিয়েছেন।

যদি তার থিসিস সঠিক হয়, তাহলে করোনাভাইরাস নিয়ে অনেক প্রশ্নের জবাব মিলবে। যেমন-পুরুষরা, বিশেষ করে ডায়বেটিস থাকা পুরুষরা, কেন করোনায় গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একইসঙ্গে গর্ভবতী নারী ও শিশুরা কেন করোনায় কম আক্রান্ত হয়।

শুধু তাই নয়, এমন প্রশ্নের উত্তর যদি পাওয়া যায়, এই ভাইরাসের চিকিৎসার জন্য সবচেয়ে কার্যকর একটি ওষুধ আবিষ্কার করতে কম সময় লাগবে।

পেরুগিয়া বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি নিয়ে পড়াশোনা করেছেন চিওসোলা এবং তিনি একজন ফার্মাসিস্ট হিসেবে কাজ করেন। চিওসোলার এই তত্ত্ব ইতালির ইল টেম্পো এবং ইল জরনোসহ বেশ কয়েকটি পত্রিকায় ছাপা হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস বেঁচে থাকতে এবং সম্ভব্ত কপি করার জন্য পোরফাইরিন্স ওপর নির্ভর করে। তাই এটা হিমোগ্লোবিনকে আক্রমণ করে। হিমোগ্লোবিন রক্তে অক্সিজেন বহন করে। কিন্তু করোনা হিমোগ্লোবিনে আক্রমণ করলে তা শরীরে কম অক্সিজেন সরবরাহ করে। শরীরে কম অক্সিজেন সরবরাহের ফলে কার্বন-ডাই-অক্সাইড বৃদ্ধি পায়।

চিওসোলা বলেন, নারীদের তুলনায় পুরুষদের শরীরে হিমোগ্লোবিনের স্বাভাবিক মাত্রা বেশি। ফলে স্বাভাবিকভাবেই করোনায় আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে থাকে পুরুষরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
দেশে পুরুষের তুলনায় নারী বেশি
সাতজন পুরুষকে আটবার বিয়ে করেন যে অভিনেত্রী
‘ডিভোর্সি পুরুষকেই বিয়ে করা উচিত’
X
Fresh