• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার চিকিৎসায় সম্ভাব্য ওষুধ শনাক্ত করেছে পাকিস্তানি গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মে ২০২০, ১৬:০৬
Karachi University team identifies potential drugs for Covid-19 treatment
এক্সপ্রেস থেকে নেয়া

করোনাভাইরাসের চিকিৎসার জন্য কার্যকর হতে পারে এমন একাধিক ওষুধ শনাক্ত করছেন পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ের (কেইউ) ডা. পাঞ্জওয়ানি সেন্টার ফর মলিক্যুলার মেডিসিন অ্যান্ড ড্রাগ রিসার্চ (পিসিএমডি) এর একদল গবেষক।

করাচি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস (আইসিসিবিএস), যাদের অধীনে কাজ করে পিসিএমডি, এক বিবৃতিতে জানিয়েছে, ডা. জহিরুল হক কাসমি ও ডা. রিয়াজুদ দীনের নেতৃত্ব গত ফেব্রুয়ারি মাসে এ সংক্রান্ত গবেষণা শুরু হয়।

জার্নাল অব বায়োমলিকুলার স্ট্রাকচার অ্যান্ড ডায়নামিক- এ প্রকাশিত এই গবেষণায় বলা হয়, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সম্ভাব্য ওষুধ হিসেব রেমডেসিভির, সাকুইনাভির, দারুনাভির ও দুটি প্রাকৃতিক উপাদান কার্যকর।

এর আগে আন্তর্জাতিক এক ড্রাগ ট্রায়ালে করোনা সংক্রমণের বিরুদ্ধে রেমডেসিভির কার্যকর হয় এবং এরপর সেটিকে পরীক্ষাভাবে ব্যবহারের অনুমতি দেয় যুক্তরাষ্ট্র।

এমন কৃতিত্বের প্রশংসা করে করাচি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. খালিদ মেহমুদ ইরাকি, বিজ্ঞানী ডা. আত্তাউর রহমান এবং আইসিসিবিএসের প্রধান ডা. ইকবাল চৌধুরী গবেষণাকারী দলকে অভিনন্দন জানিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
আবারও নেতৃত্বে ফিরছেন বাবর আজম!
ওষুধ কিনতে না পেরে রিকশাচালকের আত্মহত্যা
ভেঙে গেল ভারত-পাকিস্তানের দুই মেয়ের সম্পর্ক
X
Fresh