• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ মে ২০২০, ১৩:২০
Italian scientists claim world-first coronavirus vaccine breakthrough
আরব নিউজ থেকে নেয়া

ইতালির রাজধানী রোমের একটি সংক্রামক রোগ স্পালানজানি হাসপাতালের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা করোনার একটি টিকা মানুষের ওপর প্রয়োগ করার পর তা কার্যকর প্রমাণিত হয়েছে।

ওই টিকা তৈরিকরী প্রতিষ্ঠান তাকিসের সিইও লুইগি অরিসিচ্চিও বলেছেন, প্রথমবারের মতো মানুষের কোষে ভাইরাসকে নিষ্ক্রিয় করেছে তাদের করোনাভাইরাসের একটি ভ্যাকসিন।

ইতালির সংবাদ সংস্থা আনসাকে অরিসিচ্চিও বলেছেন, ইতালিতে তৈরি করা করোনার সম্ভাব্য একটি ভ্যাকিসিনের এটি সর্বোচ্চ পর্যায়ের পরীক্ষা। তিনি বলেন, এই গ্রীষ্মে মানুষের ওপর এটি প্রয়োগ করা হবে।

স্পালানজানি হাসপাতাল জানিয়েছে, আমরা যতদূর জানি করোনাভাইরাসের ভ্যাকসিন দিয়ে এই ভাইরাসকে আমরা প্রথম নিষ্ক্রিয় করেছি। মানুষের ক্ষেত্রেও এমন ঘটবে বলে জানিয়েছেন অরিসিচ্চিও।

তিনি বলেন, আমরা মার্কিন প্রতিষ্ঠান লিনিয়ারেক্সের সঙ্গে মিলে আরও চমকপ্রদ প্রযুক্তিগত প্লাটফর্ম বের করার চেষ্টা করছি।

গবেষকরা ইঁদুরের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করে দেখেছেন এতে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হচ্ছে। এ ধরনের পাঁচটি সম্ভাব্য ভ্যাকসিন বিপুল সংখ্যক অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। তাদের মধ্যে সেরা দুটি প্রতিষেধক অনুমোদনের জন্য নির্ধারণ করেছেন গবেষকরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ করোনার একটি সম্ভাব্য টিকা আবিষ্কারে কাজ চালিয়ে যাচ্ছেন। ভয়াবহ এই ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত দুই লাখ ৫৮ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে মারা গেছে। আক্রান্ত হয়েছে ৩৭ লাখ ২৪ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছে ১২ লাখ ৪০ হাজারের বেশি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
ঈদের ছুটিতে ২ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর ঝটিকা পরিদর্শন
ইতালিতে ঝগড়ার জেরে দেশে সংঘর্ষ, এক মৃত্যুসহ আহত ১২
X
Fresh