• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইহুদিদের শীর্ষ রাবাই নাছুম মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মে ২০২০, ১৫:৩০
Senior religious-Zionist leader Rabbi Nachum dies
সংগৃহীত

ইহুদি ধর্মাবলম্বীদের শীর্ষ একজন রাবাই নাছুম রাবিনোভিচ ৯২ বছর বয়সে মঙ্গলবার মারা গেছেন। রাবিনোভিচ মালে আদুমিমের বীরকাত মোশে হেসদের জেশিভার একজন ডিন ছিলেন এবং ইহুদি আইন সম্পর্কে বিশেষ জ্ঞানসম্পন্ন ছিলেন। খবর জেরুজালেম পোস্টের।

১৯২৯ সালে কানাডার মন্ট্রিলে জন্মগ্রহণ করেন রাবিনোভিচ। তিনি বাল্টিমোর রাবাই ইয়াকভ ইয়েজচোক রুদর্মানের ইসরায়েলি জেশিভার ডিন নিযুক্ত হন। তিনি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে পিএইচডি অর্জন করেছিলেন।

রাবিনোভিচ তার জীবনের বেশিরভাগ সময় ইহুদি ধর্মীয় রাবাই হিসেবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে শিক্ষকতা করে অতিবাহিত করেছিলেন। ১৯৮৩ সাল থেকে তিনি ইসরায়েলে বসবাস শুরু করেন।

গোড়া ধর্মীয় ডানপন্থী হিসেবে পরিচিত রাবিনোভিচ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের মূল ইন্ধনদাতা ছিলেন। এমনকি অসলো শান্তি চুক্তির তীব্র বিরোধিতা করেছিলেন তিনি এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি জনবসতি গড়ে তোলার পক্ষে ছিলেন।

রাবিনোভিচ তৎকালীন প্রধানমন্ত্রী ইয়েজক রবিনকে ‘মোসার’ হিসেবে নিন্দা করেছিলেন। মোসার হচ্ছেন এমন ব্যক্তি যিনি ইহুদি বা ইহুদি সম্পত্তি অ-ইহুদি কর্তৃপক্ষের হাতে তুলে দেন। পরবর্তীতে রবিন আততায়ী হামলায় নিহত হওয়ার পর রাবাই নাছুমের বিরুদ্ধে হত্যায় প্ররোচিত করার অভিযোগে তদন্ত শুরু হয়েছিল। যদিও কখনও তাকে অভিযুক্ত করা হয়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
X
Fresh