• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আক্রান্ত ব্যক্তির শুক্রাণুতে মিললো করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মে ২০২০, ১৪:০৪
Coronavirus found in infected men's semen
লাইভ সায়েন্স থেকে নেয়া

পুরুষের শুক্রাণুতে করোনাভাইরাস খুঁজে পেয়েছেন চীনের গবেষকরা। এর ফলে এই ভাইরাস শারীরিক সম্পর্কের মাধ্যমে ছাড়ানোর সম্ভাবনা রয়েছে কিনা তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। খবর লাইভ সায়েন্স ও সিএনএনের।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে চীনের স্যাঙকিউ মিউনিসিপ্যাল হাসপাতালে ৩৮ জন করোনা রোগীকে পরীক্ষা করে সেখানকার গবেষকরা।

জামা নেটওয়ার্ক ওপেন জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখা যায়, এসব রোগী মধ্যে ছয়জন বা ১৬ শতাংশের শুক্রাণুর মধ্যে করোনাভাইরাস পাওয়া গেছে। তাদের মধ্যে চারজনের শরীরে করোনার লক্ষণ রয়েছে এবং বাকি দুজন সুস্থ হয়ে উঠেছেন।

বেইজিংয়ে চাইনিজ পিপলস লিবারেশন আর্মি জেনারেল হাসপাতালের দিয়ানগেং লি ও তার সহকর্মীরা লিখেন, আমরা করোনার লক্ষণ থাকা ব্যক্তির শরীরে সার্স-কোভ-2 এর উপস্থিতি পেয়েছি এবং এটা সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীরেও পাওয়া যেতে পারে।

যদিও পুরুষের পুনরুৎপাদন ব্যবস্থায় কপি তৈরি করতে পারে না ভাইরাসটি, কিন্তু এটা থেকে যেতে পারে বলে জানিয়েছেন তারা।

তবে শুক্রাণুতে করোনার জেনেটিক ম্যাটেরিয়াল পাওয়া গেলেও এটি শারীরিক সম্পর্কের মাধ্যমে ছড়াতে পারে এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

আইওয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি এবং প্যাডিয়াট্রিক্সের একজন অধ্যাপক ডা. স্ট্যানলি পার্লম্যান বলেছেন, এটা একটা দারুণ আবিষ্কার, কিন্তু এটা সংক্রামক ভাইরাস কিনা তা নিশ্চিত হতে হবে।

এছাড়া শুক্রাণুতে এই ভাইরাস কতদিন পর্যন্ত বেঁচে থাকে সেটাও এখন পর্যন্ত স্পষ্ট নয়। কারণে যাদের ওপর পরীক্ষা চালানো হয়েছে, তাদের করোনার লক্ষণ ছিল বা সুস্থ হয়ে উঠেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh