• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আবহাওয়া পূর্বাভাসে পাকিস্তানকে বার্তা দিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ মে ২০২০, ১৭:৩৭
india meteorological department included pakistan occupied kashmir in their weather forecast
আনন্দবাজার থেকে নেয়া

মহামারি সামলাতে পুরো বিশ্ব যখন কার্যত যুদ্ধকালীন পরিস্থিতিতে রয়েছে, তখন ভারত-পাকিস্তানের কূটনৈতিক লড়াই কিন্তু অব্যাহত। এর আগে পাকিস্তান অধিকৃত গিলগিট এবং বাল্টিস্তানের রাজনৈতিক চরিত্র পরিবর্তনের নির্দেশ দিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। বিষয়টি নিয়ে কড়া বিবৃতি দিয়ে উষ্মা প্রকাশ করে ভারত। খবর আনন্দবাজারের।

তবে একটি অভিনব কায়দায় পাকিস্তানর ওই সিদ্ধান্তকে খাটো করে দেখানোর কৌশল নিয়েছে নয়াদিল্লি। দেশের আবহাওয়া দপ্তর জম্মু ও কাশ্মীরকে জম্মু ও কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান এবং মুজফ্ফরাবাদ হিসেবে উল্লেখ করা শুরু করলো। এই নাম পরিবর্তন প্রকাশ্যে আসে মঙ্গলবার উত্তর পশ্চিম ভারতের আবহাওয়ার পূর্বাভাসের সময়। এই দৈনিক পূর্বাভাস গোটা অঞ্চলের জন্যই করা হয়, কোনও বিশেষ জেলা বা উপজেলাকেন্দ্রিক নয়।

কূটনৈতিক সূত্রের মতে, এই নাম পরিবর্তন ঘটিয়ে একটি নির্দিষ্ট বার্তাই ইমরান সরকারকে দিতে চাইলো সাউথ ব্লক। দেশের মোট ৩৬টি আবহাওয়া সংক্রান্ত সাব-ডিভিশন রয়েছে। সাধারণত একটি রাজ্যে একটি আবহাওয়া সাব-ডিভিশন থাকে। কিন্তু বড় রাজ্যের ক্ষেত্রে তা একাধিকও হয়।

কূটনীতিকদের মতে, গিলগিট এবং বাল্টিস্তানকে জম্মু ও কাশ্মীরের অন্তর্গত এলাকা হিসেবে ঘোষণা নিঃসন্দেহে ইসলামাবাদকে অস্বস্তিতে ফেলবে। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট সে দেশের সংবিধান সংশোধন করে আগামী সেপ্টেম্বরে সেখানে সাধারণ নির্বাচন করানোর নির্দেশ দিয়েছে। যতদিন পর্যন্ত নির্বাচন না হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকার গঠন করে প্রশাসন চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

এর বিরুদ্ধে তিনদিন আগে তীব্র প্রতিবাদ জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, সম্পূর্ণ বেআইনিভাবে গিলগিট ও বাল্টিস্তান জবরদখল করে রেখেছে পাকিস্তান। তাই সেখানে কোনও রকম প্রশাসনিক পরিবর্তন ঘটানোর অধিকার নেই পাকিস্তানে সরকারের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh