• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান থেকে ভারতে ঢুকে পড়েছে পঙ্গপাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মে ২০২০, ১৮:১৯
a swarm of locusts enters India from Pakistan
সংগৃহীত

পাকিস্তান থেকে ভারতের রাজস্থানের আজমির জেলায় সোমবার ঢুকে পড়েছে পঙ্গপালের দল। এর ফলে লকডাউনের মধ্যে জমির ফসলের বিপুল ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারত সরকারের লোকাস্ট ওয়ার্নিং অর্গানাইজেশন (এলডব্লিউও) বলেছে যে, খুব শিগগিরই পঙ্গপালের আক্রমণ নিয়ন্ত্রণে আসবে। এলডব্লিউও’র ডেপুটি পরিচালক কেএল গুরজার বলেন, আজমিরের বেওয়ার শহরের কাছে রোববার রাতে এক ঝাঁক পঙ্গপাল ঢুকে পড়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সতর্ক করে দিয়ে বলেছে যে, মে ও জুন মাসে পঙ্গপালের আক্রমণ হতে পারে। তারা বলছে যে, বেলুচিস্তানে পঙ্গপালের প্রজনন ক্ষেত্র থেকে মাইগ্রেশন শুরু করেছে পঙ্গপালের দল। এরপরই গত ২ মে থেকে রাজস্থানে দেখা গেছে পঙ্গপালের দলকে।

এফএও বলছে যে, ভারত-পাকিস্তানে সীমান্তে মরু অঞ্চলে পর্যবেক্ষণ ও রিপোর্টিং বাড়াতে হবে। বর্তমানে আক্রমণের পাশাপাশি আগামী ২২ জুন থেকে নতুন এলাকা থেকেও ভারতে প্রবেশ করবে পঙ্গপাল বলে সতর্ক করেছে এফএও।

জাতিসংঘের এই সংস্থাটি বলছে যে, নিজের আচরণ ও চরিত্র বদলাতে এবং দীর্ঘ এলাকা পাড়ি দিতে সক্ষম পঙ্গপাল। তারা বলছে, বাতাস অনুকূলে থাকলে এক ঝাঁক পঙ্গপাল একদিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দিতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh