logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ১৫ জন, আক্রান্ত ২০২৯ জন সুস্থ ৫০০ জন, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

মালয়েশিয়ায় দুই মাস পর মুসল্লিদের জুমার নামাজ আদায়ের অনুমতি

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি
|  ১৫ মে ২০২০, ১১:০২ | আপডেট : ১৫ মে ২০২০, ১২:০৮
Permission to perform Friday prayers in Malaysia
ফাইল ছবি
শর্ত স্বাপেক্ষে শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দিয়েছে মালয়েশিয়া সরকার। এর ফলে দুই মাসেরও বেশি সময় পর মসজিদে জুমার নামাজ আদায়ের সুযোগ পাবে মুসল্লিরা। এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কার্যালয়ের ধর্মবিষয়ে দায়িত্বে থাকা দাতুক সেরি ডক্টর জুলকিফলি মোহাম্মদ আল বকরি।

শর্ত অনুযায়ী তিন থেকে ৩০ জন একত্রে নামাজ পড়তে পারবে মসজিদে। তবে পাঁচ ওয়াক্ত নামাজের অনুমতি দেয়া হয়নি।  শুধুমাত্র জুমা, তারবি এবং ঈদের নামাজের জন্য এ সিদ্ধান্ত দেয়া হয়েছে।

এ শর্ত মেনে জুমা নামাজ আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি রাজ্য। পেরলিস রাজ্য সরকার শুধুমাত্র মসজিদ কমিটি'র সদস্যদের নামাজের অনুমতি দিয়েছে, সেলানগড়, পেরাক এবং জোহর রাজ্য সরকার ১২ জনের বেশি মানুষকে নামাজ আদায়ের অনুমতি দেয়নি। নেগারি সিম্বিলিয়ান রাজ্যে কোন কোন মসজিদে নামাজ আদায় করা যাবে তার একটি তালিকা করা হয়েছে।  সেখানেও ৪ থেকে ১২ জন নামাজ আদায় করতে পারবে, তবে মালাক্কা রাজ্য সরকার ২৯ মে থেকে ৪০ জন পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন।

তবে নামাজের অনুমতি মিললেও করোনাভাইরাসের কারণে নিরাপত্তার কথা মাথায় রেখে কমপক্ষে ১ মিটার দূরে থাকা, মাস্ক ব্যবহার করা, ৭০ বছরের বেশি এবং ১৫ বছরের কম বয়সীদের মসজিদে না যাওয়া এরকম বেশকিছু শর্তও যুক্ত করা হয়েছে মুসল্লিদের জন্য।

উল্লেখ্য করোনা ভাইরাস মোকাবেলায় গেলো মার্চ মাসের ১৮ তারিখ থেকে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। দেশটির জাতীয় মসজিদ কমিটির সঙ্গে আলোচনা করে এমসিও ঘোষণার আগেই মসজিদ বন্ধের ঘোষণা দেয় সরকার। তবে টানা লকডাউনে নিয়ন্ত্রিত জনজীবনের মাধ্যমে করোনাভাইরাস মোকাবেলায় অনেকটা সফল হয়েছে মালয়েশিয়া সরকার।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়