• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনা ভ্যাকসিনের সুখবর আসতে পারে জুনে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০২০, ১৫:১৯
The results of a possible coronavirus vaccine test in the human body will be known next month
আরব নিউজ থেকে নেয়া

মানবদেহে করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন পরীক্ষার ফল আগামী মাসে জানা যাবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওষুধ বিভাগের প্রফেসর ও যুক্তরাজ্য সরকারের করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য স্যার জন বেল এ কথা বলেছেন।

তিনি বলেন, স্বেচ্ছাসেবীদের কেউ এ রোগে আক্রান্ত হন কিনা, সেটি দেখার জন্য অপেক্ষা করছেন গবেষকরা। স্যার জন বলেছেন, অক্সফোর্ড অধ্যাপক সারাহ গিলবার্টের নেতৃত্বে প্রকল্পটি এখন পর্যন্ত সবচেয়ে সম্ভাবনাময় অবস্থায় আছে।

গত এপ্রিলের শেষদিকে ভ্যাকসিনের পরীক্ষা শুরু হওয়ার পর এখন পর্যন্ত কয়েকশ’ স্বেচ্ছাসেবীর শরীরে এটি প্রয়োগ করা হয়েছে। সব মিলিয়ে প্রায় এক হাজার ১০০ স্বেচ্ছাসেবী এই পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

গবেষণা দলটি আশা করছে যে, আগামী সেপ্টেম্বর নাগাদ তারা ভ্যাকসিনটির ১০ লাখ ডোজ তৈরি করতে সক্ষম হবেন। এদিকে যুক্তরাজ্য সরকারের প্রধান একজন বৈজ্ঞানিক উপদেষ্টা বলছেন যে, করোনার বিরুদ্ধে সতেজ বাতাস ও সূর্যের আলো প্রতিরোধমূলক ব্যবস্থার মধ্যে অন্যতম।

সায়ন্টেফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিস-র একজন সদস্য অধ্যাপক অ্যালান পেন বলেছেন, বৈজ্ঞানিকভাবে দেখা গেছে যে সূর্যের আলো ও সতেজ বাতাস এই ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কাজ করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
‘যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের চেয়েও বেশি খাবার নষ্ট করে বাংলাদেশিরা’
X
Fresh