logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ১৫ জন, আক্রান্ত ২০২৯ জন সুস্থ ৫০০ জন, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

তিনদিন সাপ্তাহিক ছুটির প্রস্তাব দিলেন জাসিন্ডা আর্ডার্ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মে ২০২০, ২০:১০ | আপডেট : ২২ মে ২০২০, ২৩:৩৯
জাসিন্ডা আর্ডার্ন
এবিসি নিউজ থেকে নেয়া
যেভাবে করোনাভাইরাস মোকাবিলা করেছেন তাতে দেশে খুব জনপ্রিয়তা অর্জন করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। তার নেতৃত্বের কারণে দেশটিতে করোনায় এক হাজার ৪৯৯ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২১ জনের। এমন সাফল্যের পর এবার বৈশ্বিক জনপ্রিয়তা অর্জনের পথেও রয়েছেন আর্ডার্ন। খবর ইন্ডিয়া ডট কমের।

করোনার ধকলে সবার জীবন ওষ্ঠাগত। ধস নেমেছে অর্থনীতিতেও। এমন পরিস্থিতিতে অর্থনীতির পাশাপাশি জীবনেও কিছুটা স্বস্তির দরকার। সেটাই ভেবে দেখবার জন্য চাকরিদাতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আর্ডার্ন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলছেন, চাকরিদাতারা যেন কর্মীদের সাপ্তাহিক ছুটি তিনদিন করার বিবেচনা করেন। এতে করে যেমন দেশীয় পর্যটনের বিকাশ ঘটবে, তেমনি কাজ-জীবনের মধ্যে একটা ভারসাম্য তৈরি হবে।

চলতি সপ্তাহে এক ফেসবুক লাইভ ভিডিওতে আর্ডার্ন এই প্রস্তাব দেন। তিনি বলেন, দেশজুড়ে লকডাউনের সময় মানুষজন শৈথিল্য এবং বাড়িতে বসে কাজ করার বিষয়ে অনেক কিছু শিখেছে

তিনি বলেন, অনেকে পরামর্শ দিচ্ছে যে সপ্তাহে আমাদের কর্মদিবস চারদিন হওয়া উচিত। তবে এটা চাকরিদাতা ও তার কর্মীদের মধ্যে সিদ্ধান্ত নেয়ার বিষয়। কিন্তু আমি বলছি যে, করোনার ব্যাপারে অনেক কিছু জেনেছি এবং মানুষের বাসায় বসে কাজ করা, এটা যে ফল পাওয়া যাবে সেটাও দেখেছি।

আর্ডার্ন বলেন, যেহেতু আন্তর্জাতিক ভ্রমণ এখনও নিষিদ্ধ রয়েছে, তাই সপ্তাহে কর্মদিবস কমিয়ে আনলে ছুটি বেশি পাওয়া যাবে, তাতে দেশীয় পর্যটনের বিকাশ ঘটবে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর এমন প্রস্তাবে উচ্ছ্বাস করেছে দেশটির মানুষজন।

এর আগে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনও ছয় ঘণ্টা করে সপ্তাহে চারদিন কর্মদিবসের প্রস্তাব দিয়েছিলেন, যাতে করে কর্মীরা তাদের পরিবারের সঙ্গে বেশি সময় কাটাতে পারে। গত বছর নভেম্বরে একই ধরনের এক্সপেরিপেন্ট চালায় মাইক্রোসফট জাপান। এর ফলও পাওয়া যায় হাতেনাতে। সেখানে উৎপাদনশীলতা ৪০ শতাংশ বৃদ্ধি পায় বলে জানায় প্রতিষ্ঠানটি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়