• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারত সীমান্তের ভূমি অন্তর্ভুক্ত করে নেপালের মানচিত্র বিল সংসদে উত্থাপন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০২০, ১৭:৩১
Raising of the Map Bill of Nepal in Parliament including the land bordering India
ফাইল ছবি

নেপাল ভারত সীমান্তের বিতর্কিত ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা ও লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংসদে বিল উত্থাপন করেছে। ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও মানচিত্র বিল উত্থাপন করল নেপাল।

আজ রোববার (৩১ মে) ভারত নেপাল সীমান্তের বিতর্কিত ভূখণ্ড লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে অন্তর্ভুক্ত করে নেপালের সংসদে ‘ম্যাপ আপডেট বিল’উত্থাপন করা হয়।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, জাতীয়তাবাদের প্রশ্নে এই বিলে বিরোধীরাও সমর্থন দিয়েছে। ফলে বিলটি পাশ হওয়া এখন শুধুই সময়ের ব্যপার মাত্র। আর এই বিলটি পাশ হলে নয়াদিল্লি-কাঠামান্ডু সঙ্ঘাত আরও তীব্র হবে।

‘ম্যাপ আপডেট বিল’সংসদে উত্থাপনের কথা ছিল গত বুধবার। কিন্তু এ বিষয়ে জাতীয় ঐক্যমত সৃষ্টির জন্য সরকার সময় নেয়। শনিবার নিজেদের মধ্যে বৈঠকে নেপালের প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই নতুন মানচিত্র বিলকে সমর্থন জানানোর ঘোসণা দেয়। তারপরেই সংসদের নিম্নকক্ষ ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস’এ এই বিল উত্থাপন করেন নেপালের আইনমন্ত্রী শিব মায়া তুম্বাহাম্ফি।

নেপালি কংগ্রেসের সমর্থন পাওয়ায় ‘সমাজবাদী জনতা পার্টি নেপাল’ এবং ‘রাষ্ট্রীয় জনতা পার্টি নেপাল’-এর বিরোধিতা সত্ত্বেও বিল পাশ করাতে কেপি শর্মা ওলির কোনও সমস্যা হবে না।

লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ এ তিনটি ভূখণ্ড নিয়ে ভারত-নেপাল বিবাদ দীর্ঘদিনের। ভারতের দাবি, এই তিনটিই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং উত্তরখণ্ড রাজ্যের পিথোরাগড় জেলার অন্তর্ভূক্ত। কিন্তু নেপালেরও দাবি এগুলো তাদের ভূখণ্ড।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রদবদল
পুলিশি বাধায় মহিলা দলের নারী দিবসের র‍্যালি পণ্ড
X
Fresh