• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এ বছরই আসতে পারে চীনের তৈরি করোনার টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুন ২০২০, ০৯:৩৫
Chinese coronavirus vaccine could be ready by end of 2020
টাইমস নাউ নিউজ থেকে নেয়া

চলতি বছরই বাজারে আসতে পারে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা। দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন অ্যাসেটস সুপারভিশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন কমিশন (এসএএসএসি) সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে এ কথা জানিয়েছে। খবর টাইমস নাউ নিউজের।

চীনের উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস যৌথভাবে এই টিকাটি তৈরি করেছে। এই টিকাটি দুই হাজারের বেশি মানুষের ওপর পরীক্ষা চালানো হয়েছে।

এই টিকা বাজারে আসার সম্ভাব্য সময় নিয়ে গত ২৯ মে চীনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটে একটি পোস্ট করা হয়। সেখানে বলা হয়, এ বছরের শেষদিকে বা আগামী বছরের শুরুর দিকে বাজারে আসার জন্য প্রস্তুত হতে পারে একটি টিকা।

উহান ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টসের এই টিকার দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এই দুটি প্রতিষ্ঠানই চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফার্মের সঙ্গে সম্পৃক্ত, যেটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এসএএসএসি।

ওই পোস্টের তথ্যানুযায়ী, বেইজিং ইন্সটিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস বছরে ১০০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়ন ডোজ তৈরি করতে সক্ষম। প্রসঙ্গত, চীনে এখন পাঁচটি করোনার টিকা মানুষের ওপর পরীক্ষা চালানো হচ্ছে।

চীনের উহান শহর থেকেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই করোনাভাইরাস। বৈশ্বিক এই মহামারিটি বিশ্বজুড়ে তাণ্ডব অব্যাহত রেখেছে। বিশ্বে এখন পর্যন্ত ৬২ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৬৯৭ জনের।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh