• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লন্ডন, বার্লিন ও টরন্টোতে বর্ণবাদবিরোধী মিছিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ জুন ২০২০, ২২:১৮
Anti-apartheid rallies in London, Berlin and Toronto
সংগৃহীত

আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে শুরু হওয়া বিক্ষোভের আগুন অন্যান্য দেশেও ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী এই আন্দোলনের সমর্থনে রাস্তায় নেমে আসে লন্ডন, বার্লিন ও টরন্টোর মানুষ।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শত শত মানুষ বর্ণবাদবিরোধী মিছিলে অংশ নিয়ে নো জাস্টিস! নো পিস! স্লোগান দেয়। এসময় কারও কারও হাতে হাউ মেনি মোর? লেখা প্ল্যাকার্ডও ছিল। করোনাভাইরাসের কারণে যে বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য সরকার এই মিছিলের কারণে তা লঙ্ঘিত হয়েছে, কিন্তু পুলিশ তাদের আটকায়নি।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইউরোপের আরেক দেশ জার্মানিতেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বার্লিনে মার্কিন দূতাবাসের সামনে জাস্টিস ফর জর্জ ফ্লয়েড ব্যানারে মানুষজন জড়ো হয়। পরদিন কয়েকশ মানুষ আবারও রাস্তায় নেমে আসে। তবে অপ্রীতিকর কোনও ঘটনার খবর পাওয়া যায়নি সেখানে।

বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে ডেনমার্কেও। রোববার কিছু মানুষ মার্কিন দূতাবাসের বাইরে জড়ো হয়। এসময় তাদের হাতে স্টপ কিলিং ব্লাক পিপল লেখা প্ল্যাকার্ড ছিল। এছাড়া কানাডার টরন্টোতে বর্ণবাদবিরোধী বিক্ষোভে অংশ নিতে জড়ো হয় কয়েক হাজার মানুষ।

গত ২৫ মে জর্জ ফ্লয়েডকে আটক করতে গিয়ে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক চাওভিন হাঁটু দিয়ে তার গলা চেপে ধরেন। এতে সাবেক বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের মৃত্যু হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh