• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার মূল হোতা ড্রোন হামলায় নিহত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জুন ২০২০, ১৫:২০
main culprit in the killing of 26 Bangladeshis in Libya was killed in a drone strike
সংগৃহীত

লিবিয়ার মিজদা শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসীকে হত্যার মূল হোতা খালেদ আল মিশাই ঘারিয়ানে এক ড্রোন হামলায় মারা গেছেন। গতকাল মঙ্গলবার ত্রিপোলি থেকে ৮০ কিলোমিটার দূরের ওই শহরে লিবিয়া বিমান বাহিনীর ড্রোন হামলায় মারা যান তিনি।

খালেদ মিশাই হাফতার মিলিশিয়া বাহিনীর অন্যতম সদস্য ছিলেন। লিবিয়ার ইংরেজি দৈনিক দ্য লিবিয়া অবজারভার মঙ্গলবার রাতে টুইটে এ তথ্য জানিয়েছে।

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি করে হত্যা করে স্থানীয় মানবপাচারকারী দলের সদস্যরা। গত ২৮ মে বাংলাদেশ সময় রাত নয়টার দিকে লিবিয়ার মিজদা শহরে এই হত্যাকাণ্ড চালায় আন্তর্জাতিক মানবপাচারকারী দলের সদস্যরা।

ওই হত্যাকাণ্ডের পর লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মানবপাচারের সঙ্গে যোগসাজশ থাকা এক লিবীয় নাগরিক মিজদা শহরে অবৈধ অভিবাসীদের হাতে নিহত হয়। ওই অবৈধ অভিবাসীদের উপকূলীয় শহরগুলোতে নিয়ে যাওয়ার সময় এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

মন্ত্রণালয় আরও জানায়, ওই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে নিহত ব্যক্তির স্বজনরা ২৬ বাংলাদেশি ও চারজন আফ্রিকান বংশোদ্ভূত ব্যক্তিসহ ৩০ জনকে হত্যা করে। এসময় আরও ১১ জন আহত হয়।

লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা অপরাধীদের গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া এবং বিচারের আওতায় আর জন্য সব ধরনের ব্যবস্থা নিতে মিজদার নিরাপত্তা বিভাগকে নির্দেশ দিয়েছে। তারা জানিয়েছে, ওই গণহারে হত্যার পেছনে উদ্দেশ্য যাই থাকুক না কেন, বিচার নিজের হাতে তুলে নেয়ার অনুমতি আইনে নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি
লিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৪ অনিয়মিত বাংলাদেশি
তিউনিসিয়ায় নিহত ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে
তিউনিসিয়া উপকূলে নৌকার আগুনে নিহত সবাই বাংলাদেশি, ধারণা আইওএমের
X
Fresh