• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের ব্যাপারে কথা বলতে গিয়ে ভাষা হারালেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক,আরটিভি অনলাইন

  ০৩ জুন ২০২০, ১৫:৫০
Trudeau lost for words over Trump handling of George Floyd protests
নিউইয়র্ক ডেইলি নিউজ থেকে নেয়া

পাশাপাশি দুই দেশ। কিন্তু দুই দেশের নেতা পুরোপুরিই আলাদা। আফ্রিকান আমেরিকান যুবক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে বিক্ষোভ দমাতে সেনা নামানোর হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিবেশি দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জবাব দিতে গিয়ে প্রায় ২০ সেকেন্ড স্তব্ধ ছিলেন।

মঙ্গলবার যথারীতি প্রতিদিনকার মতো ব্রিফিংয়ে হাজির হয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন ট্রুডো। এসময় একজন সাংবাদিক তার কাছে বিক্ষোভকারীদের দমনে সেনা নামানোর ট্রাম্পের পরিকল্পনার ব্যাপারে জানতে চান। প্রথমে এর জবাব দিতে গিয়ে খানিকটা সময়ের জন্য থমকে যান ট্রুডো। এরপর তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে তা আমরা সবাই ভয় ও উদ্বেগের সঙ্গে দেখছি।

প্রেসিডেন্টের ফটো অপের জন্য রাস্তা তৈরি করে দিতে সোমবার বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। ওই রিপোর্টার কানাডার প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়েও জানতে চান। জবাবে ট্রুডো বলেন, এখন সবাইকে একসঙ্গে নিয়ে আসার সময়। বহু বছর ও দশকের উন্নয়নের পরও অবিচার অব্যাহত থাকার বিষয়ে কথা শোনা ও জানার সময় এসেছে।

ট্রুডো বরাবরই বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। নিজের দেশেও বর্ণবাদের সমাপ্তি ঘটাতে লড়াই করে যাচ্ছেন তিনি। কিন্তু সবশেষ নির্বাচনের সময় তার পুরোনো একটি কালো চেহারার ছবি বেশ বিতর্কের জন্ম দেয়। এজন্য তাকে ক্ষমাও চাইতে হয়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ : ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ
জাস্টিন ট্রুডোর জন্ম বাংলাদেশে!
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
X
Fresh