• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতে অন্তঃসত্ত্বা হাতি হত্যা বর্বরতায় কাঁদছে মানুষ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুন ২০২০, ১৮:৫৮
india, elephant,
মৃত হাতি

ভারতের কেরালা রাজ্যে একটি অন্তঃসত্ত্বা হাতিকে আনারসের মধ্যে বাজি ভরে খেতে দিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এ নির্মম বর্বর ঘটনায় শুধু ভারত নয় ক্ষোভে ফেটে পড়েছে বিশ্বের বিবেকবান মানুষ। কেরালা রাজ্যে স্থানীয়রাই এই ঘটনা ঘটিয়েছেন বলে দাবি করা হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, উত্তর কেরালার মালাপ্পুরমের বন বিভাগের কর্মকর্তা মোহন কৃষ্ণন এবিষয়ে তার ফেসবুক ওয়ালে জানান, হাতিটি বন থেকে গ্রামে ছুটে আসে খাবারের সন্ধানে। কিন্তু গ্রামের কিছু স্থানীয় দুষ্ট মানুষ হাতিটিকে বাজি ভর্তি আনারস খেতে দেয়। হাতিটিও মানুষের দেয়া সেই খাবার বিশ্বাস করে খেয়ে ফেলে। কিন্তু যখন তার মুখের মধ্যে সেটির বিস্ফোরণ ঘটে তখন হাতিটি প্রাণপণ ছুটতে থাকে। হয়তো তার নিজের জন্য নয়, ওর শরীরে বেড়ে ওঠা প্রাণ যে আরও ১৮ থেকে ২০ মাস পরে ভূমিষ্ঠ হত তাকে নিয়ে।

তিনি আরও জানান, বিস্ফোরণটির ব্যাপকতা এতোটাই ছিল যে, হাতিটির জিভ ও মুখ ভয়ঙ্করভাবে চোটপ্রাপ্ত হয়। যন্ত্রণা ও ক্ষুধায় হাতিটি গ্রামের পথে ছুটতে থাকে কিন্তু এই চরম অস্বস্তির মধ্যেও কারও বাড়িতে বা কাউকে আক্রমণ করেনি। পরে যন্ত্রণা থেকে বাঁচতে এক পর্যায়ে স্থানীয় ভেলিয়ার নদীতে নেমে যায় পানি খেতে।

এদিকে খবর পেয়ে বন বিভাগ থেকে হাতিটিকে পানি থেকে উদ্ধার করতে আরও দুইটি হাতির সাহায্যে চেষ্টা করা হয়। কিন্তু হাতিটি পানি থেকে একবারও উঠে আসতে চায়নি। এ অবস্থায় ২৭ মে বিকেল চারটায় সে মারা যায়। এরপর বন বিভাগের তত্ত্বাবধানে জঙ্গলেই তাকে সমাধিস্থ করা হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh