• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনেই ভরসা রাখলো ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জুন ২০২০, ১৪:০২
WHO says to resume hydroxychloroquines coronavirus trials
সংগৃহীত

গত ২৫ মে হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল বাতিল করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। মেডিকেল জার্নাল দ্য লানসেটেও এক গবেষণায় বলা হয় যে, হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগের ফলে করোনাভাইরাসে আক্রান্তদের মৃত্যুর ঝুঁকি বাড়ছে। কিন্তু এবার অন্য কোনও রাস্তা না পেয়ে ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে সম্মতি দিয়েছে ডব্লিউএইচও।

বুধবার ডব্লিউএইচও জানিয়েছে যে, করোনার চিকিৎসায় ফের হাইড্রক্সিক্লোরোকুইন ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা যাবে। ডব্লিউএইচও’র প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, করোনাভাইরাসের মৃত্যু নিয়ে যে তথ্য আমাদের কাছে এসেছে তার ভিত্তিতে আমাদের এক্সিকিউটিভ গ্রুপ হাইড্রক্সিক্লোরোকুইন চালু করার কথা জানিয়েছে।

তিনি বলেন, এক্সিকিউটিভ গ্রুপ গত সপ্তাহে হাইড্রক্সিক্লোরোকুইনের ট্রায়াল সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। তবে মৃত্যুর হার পর্যালোচনা করে কমিটির সদস্যরা ফের এই ওষুধের ট্রায়ালের অনুমতি দিয়েছে। ডব্লিউএইচও প্রধান আরও বলেন, পর্যালোচক দল যখন ওষুধের তথ্য নিয়ে পর্যবেক্ষণ করছিল, তখন ট্রায়াল বন্ধ রাখতে বলা হয়েছিল। তথ্য পাওয়ার পর ট্রায়াল বন্ধ রাখার কোনও কারণ পাওয়া যায়নি।

মূলত ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ব্যবহৃত হয় হাইড্রক্সিক্লোরোকুইন। কিন্তু প্রথম থেকেই মার্কিন প্রেসিডেন্ট এই ওষুধকে গেম চেঞ্জার বলে অভিহিত করেছিলেন। ভারতের কাছ থেকে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে নিয়েও গিয়েছিলেন এই ওষুধ। কিন্তু উপায়ন্তর না দেখে শেষ পর্যন্ত এই হাইড্রক্সিক্লোরোকুইনেই ভরসা রাখলো ডব্লিউএইচও।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh