• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ জুন ২০২০, ১৬:১৭
Europe wide protest agianst US racism
সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বর্ণবাদের বিরুদ্ধে ইউরোপজুড়ে প্রচণ্ড বিক্ষোভ হয়েছে। করোনাভাইরাস মোকাবেলার জন্য যখন ইউরোপের দেশে দেশে সমাবেশ করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে তখন তা উপেক্ষা করে এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

গত সপ্তাহে আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক শভিনের হাতে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বর্ণবাদ ও প্রশাসনিক সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এরই ধারাবাহিকতায় ইউরোপের বিভিন্ন দেশে এই বিক্ষোভ হচ্ছে।

ব্রিটেনের রাজধানী লন্ডনে বিক্ষোভকারীরা সিরিজ বিক্ষোভ করেন। এসব বিক্ষোভ সমাবেশ থেকে হাজারো মানুষ মার্কিন বর্ণবাদের বিরুদ্ধে নো জাস্টিস, নো পিস, নো রেসিস্ট পুলিশ বলে স্লোগান দেন। যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের প্রতি সংহতি প্রকাশ করে তারা সেন্ট্রাল লন্ডনে মার্চ করেন। এছাড়া ব্রিটিশ পার্লামেন্ট স্কয়ারের সামনে হাজার হাজার মানুষ হাঁটু গেঁড়ে বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ করেন। লন্ডনে আরও বিক্ষোভের পরিকল্পনা করছেন আয়োজকরা।

নেদারল্যান্ডের রোটারড্যাম শহরে হাজার হাজার মানুষ শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভ করেছেন। সুইডেনের স্টকহোম শহরে জনসমাবেশের নিষেধাজ্ঞা অমান্য করে হাজার হাজার মানুষ মার্কিন বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ করেন। গ্রিসের রাজধানী এথেন্সেও বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষোভকারীদের অনেকেই মার্কিন দূতাবাস লক্ষ্য করে ফায়ারবোম ছোঁড়ে। ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রায় ১৫ হাজার মানুষের বিক্ষোভ সমাবেশ হয়েছে। সেখানেও করোনা নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh