• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চীনের গবেষণাগারে করোনাভাইরাসের উৎপত্তির প্রমাণ পাননি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ মে ২০২০, ১০:০৯
চীন, গবেষণাগার, করোনাভাইরাস, উৎপত্তি,  অষ্ট্রেলিয়া, প্রধানমন্ত্রী
স্কট মরিসন। ফাইল ছবি।

বিশ্বের এই সবচেয়ে বড় ত্রাস করোনাভাইরাস চীনের উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে এমনই এক তথ্য বেশ কিছুদিন ধরে ঘুরে বেড়াচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও দাবি করেছেন, উহানের ওই ভাইরোলজি ল্যাবরেটরি থেকেই লিক হয়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এই বিষয়ে আমেরিকা রীতিমত তদন্ত শুরু করেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন, চীনের কাছ থেকে বড় অংকের ক্ষতিপূরণ আদায় করে ছাড়বেন।

তবে শুক্রবার (১ মে) ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন দাবি করলেন, চীনের উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাসের উৎপত্তির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

গত সপ্তাহে অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সুর মিলিয়ে স্কট মরিসন করোনাভাইরাসের উৎপত্তি অনুসন্ধানে বৈশ্বিক তদন্তের আহ্বান জানিয়েছিলেন। এতে ওই সময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল বেইজিং।

মরিসন জানিয়েছেন, করোনার উৎপত্তি উহানে দাবি করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যে তত্ত্ব হাজির করেছেন তার সমর্থনে অস্ট্রেলিয়ার কাছে কোনো তথ্য-প্রমাণ নেই। করোনার প্রাদুর্ভাব কিভাবে শুরু হয়েছিল এবং এটি কিভাবে এত দ্রুত বিশ্বে ছড়িয়েছে সে বিষয়ে তদন্তের জন্য তিনি যে আহ্বান জানিয়েছিলেন এই সংশয় তাকেই সমর্থন করছে। আমাদের কাছে আগে যেসব তথ্য ছিল সেগুলো উৎসের ব্যাপারে ইঙ্গিত দেয় না। আমরা জানি এটা চীন থেকে শুরু হয়েছিল, আমরা জানি এটা উহান থেকে শুরু হয়েছিল, সম্ভাব্য চিত্রটি হচ্ছে এটি বণ্যপ্রাণীর চোরাই বাজার থেকে শুরু। তবে এটা এমন ব্যাপার যা পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করতে হবে।

সূত্র- রয়টার্স।

জিএ

মন্তব্য করুন

daraz
  • অস্ট্রেলিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৯ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
‘অকৃতজ্ঞরা ভুলে যায় জিয়াকে মেজর জেনারেল বানিয়েছিল আওয়ামী লীগ’
X
Fresh