• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ছোট বোন আছে যার, তিনিই ভাগ্যবান: গবেষণা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ এপ্রিল ২০২০, ১৬:৪৩
ছোট বোন, ভাগ্যবান, গবেষণা
ভাই-বোন। ছবি সংগৃহীত।

ভাই-বোনের মধুর সম্পর্ক তারাই বুঝতে পারেন যারা একাধিক ভাইবোন। কিন্তু যুগের পরিবর্তনে যৌথ পরিবার ভেঙে এখন ‘নিউক্লিয়ার’ পরিবারে শিশুরা এখন সারাদিন কথা বলার সঙ্গী পায় না বললেই চলে। চাইলেই পারে না মনের কথা ভাগাভাগি করতে। তাই শিশুদের শরীর ও মনের বিকাশে ঘটতি থেকে যাচ্ছে, বলছেন মনোবিদরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকদের দাবি, কোনও পরিবারে একটি শিশু যদি তার থেকে ছোট ভাই বা বোনের সঙ্গে বেড়ে ওঠে, তাহলে ওই শিশুর শরীর ও মনের বিকাশ স্বাভাবিক নিয়মেই হয়। ছোট বোন থাকলে ওই শিশুর শরীর ও মনের বিকাশ আরও প্রভাবিত হয়।

ভাইয়ের পরিবর্তে ছোট বোন থাকলে কী সুবিধা হয়? এ ক্ষেত্রে মার্কিন গবেষকদের ব্যাখ্যা হলো, দুই ভাইয়ের তুলনায়, দুই ভাই-বোন একসঙ্গে বেড়ে ওঠার সুযোগ পেলে দুই ভিন্ন লিঙ্গে শিশু সহজেই একে অপরের বন্ধু হয়ে ওঠে। একই সঙ্গে দুটি ভিন্ন লিঙ্গের মানুষের মধ্যে একে অপরের প্রতি সহযোগিতার মানসিকতা গড়ে ওঠে। একে অপরের চাহিদা, ভালোলাগা, খারাপ লাগার বিষয়ে অবগত হওয়ার সুযোগ পায়। তাই এই শিশুরা বড় হলে, তাদের সামাজিক দায়বদ্ধতা, মানিয়ে নেওয়ার ক্ষমতা অন্যদের তুলনায় বেশি হয়।

তাই বিশেষজ্ঞ ও মনোবিদদের মতে, যাদের ছোটো বোন আছে, তারা খুবই ভাগ্যবান। কারণ, স্বাভাবিক ভাবেই তাদের মনের বিকাশ ঘটে বন্ধুত্বপূর্ণ পরিবেশে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো গবেষণায় হাতেখড়ি অনুষ্ঠিত
যে কারণে এড়িয়ে যাবেন মসলাদার ভাজা খাবার
X
Fresh