• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইফতারে স্বাস্থ্যকর দইবড়া

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ মে ২০২০, ১২:২৬
How to make Daibara in Iftar
স্বাস্থ্যকর দইবড়া

ইফতারে ভাজাপোড়ার আইটেম তো থাকেই। তবে ভাজাপোড়া না খাওয়াই ভালো। সারাদিন রোজা রেখে স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। ইফতারে নানা পদের আয়োজন করছেন মাঝে মাঝে একটু পরিবর্তন আনতে পারেন খাবারে। একদিন চট করেই ইফতারে বানিয়ে ফেলুন দইবড়া।

জেনে নিন ইফতারে কীভাবে বানাবেন দইবড়া

যা যা লাগবে
খোসা ছাড়ানো ভেজা মাষকলাইয়ের ডাল ১ কাপ, জিরা ১ চা-চামচ, ফেটানো দই ২ কাপ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, তেঁতুলের চাটনি (মিষ্টি) আধা কাপ, পুদিনাবাটা সিকি কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, হিং সামান্য পরিমাণ, ধনেপাতা সাঁজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন
গোটা মাষকলাইয়ের ডাল ধুয়ে চূর্ণ করে নিয়ে অল্প পানি দিয়ে ঘন, অমসৃণ একটি মিশ্রণ তৈরি করুন। এটি একটি পাত্রে নিয়ে লবণ, জিরা ও হিং মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করুন। হাত ভিজিয়ে নিতে হবে। মিশ্রণের সামান্য অংশ গরম তেলে ছেড়ে দিন। সোনালি রং না আসা পর্যন্ত ডিপফ্রাই করুন।

একটি বড় পাত্রে পর্যাপ্ত পানি নিতে হবে। ভাজা বড়াগুলো পানিতে ঢেলে নিয়ে কয়েক মিনিট রেখে দিন। পানি থেকে উঠিয়ে একটু চেপে নিয়ে পরিবেশন পাত্রে রাখুন। এবার এতে ঠান্ডা দই ঢেলে দিন। শুকনা মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, তেঁতুলের চাটনি, পুদিনাপাতা বাটা ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে নিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
কালীগঞ্জে ঊষার ইফতার ও দোয়া মাহফিল
আ.লীগের একমাত্র ভয়ের কারণ বিএনপি : রিজভী
ইফতারে বানিয়ে নিতে পারেন টকদইয়ের কাস্টার্ড
X
Fresh