• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ওজন কমাতে কীভাবে শসা খাবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ মে ২০২০, ১০:১২
eat cucumber to lose weight
শসার জুস

ওজন কমাতে অনেকে অনেক রকম ডায়েট ফলোআপ করেন তার মধ্যে একটি হচ্ছে শসা খেয়ে ওজন কমানো। শসা হচ্ছে, একটি খুব কম ক্যালরিযুক্ত একটি সবজি। এছাড়াও গ্রীষ্মে আপনার শরীর শীতল রাখতেও শসার জুড়ি মেলা ভার। শসাতে রয়েছে প্রচুর পানি, ভিটামিন সি, কে সহ অনেক পুষ্টি উপাদান। যা ক্যালোরি বার্ণ করতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সঙ্গে কোলাজেনের উৎপাদনও বাড়ায়। যা হাড়, ত্বক ও চুলের স্বাস্থ্য উন্নতি করতে সহায়তা করে।

এছাড়াও শসার বীজ কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। তবে ওজন কমাতে কীভাবে শসা খাবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। জেনে নিন উপায়গুলো-

. সালাদ বানিয়ে খেতে পারেন। শসার সঙ্গে টমেটো, মূলা, গাজর, পেঁয়াজ, কাঁচা মরিচ এবং লবণ মিশিয়ে সালাদ বানিয়ে নিন। এটি আপনার একবেলার খাবার। ভারি কোনো খাবারের বদলে আপনি শসার সালাদ খেতে পারেন। এটি অনেকক্ষণ আপনার পেট ভরিয়ে রাখবে। অন্যদিকে ওজন কমাতে সহায়তা করবে।

. এছাড়াও শসার পানীয় খেতে পারেন। এটি ওজন কমাতে দুর্দান্ত কাজ করে। তাজা একটি শসা টুকরো করে কেটে নিন। এবার পুদিনা পাতা, তুলসি পাতা, লেবুর রস এবং পরিমাণ মতো পানি মিশিয়ে নিন। এবার এটি পান করুন।

. পাস্তা বা নুডুলসের সঙ্গে মিশিয়েও শসা খেতে পারেন।

. ওজন কমাতে টকদইয়ের সঙ্গে শসার টুকরো মিশিয়ে খেতে পারেন।

কখন শসা খাওয়া যাবে না

. শসার ৯৫ শতাংশই পানি। তাই শসা খাওয়ার পর পানি খাওয়া যাবে না।

. এছাড়াও ঘুমানোর আগে শসা খাবেন না। এতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh