• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিজয়ের মাসে ‘উই, নট আই’র ব্যতিক্রমী উদ্যোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৬
পরিবেশবান্ধব বিন বসানোর মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রতিজ্ঞা করেছে ‘উই, নট আই’ নামের একটি সংগঠন।
বৃক্ষরোপণ করছেন ‘উই, নট আই’ সংগঠনের সদস্যরা।

বিজয়ের আহ্বানে রাজধানীর মিরপুরের বিভিন্ন ব্যস্ত সড়কে পরিবেশবান্ধব বিন বসানোর মাধ্যমে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রতিজ্ঞা করেছে ‘উই, নট আই’ নামের একটি সংগঠন। একইসঙ্গে রাস্তার দুপাশ পরিবেশবান্ধব গাছের টব রেখে সাজিয়েছে সংগঠনের সদস্যরা।

পরিচ্ছন্ন এক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে এই বিজয় দিবসে ‘উই, নট আই’ আয়োজন করছে ‘বিন অব হোপ’ ইভেন্টের। এরই অংশ হিসেবে বিজয়ের মাস জুড়ে চলছে নানা কার্যক্রম। ইতোমধ্যে রাস্তার পাশে বসানো হয়েছে স্থায়ী ডাস্টবিন এবং রাস্তার দুপাশ ঢেলে সাজানো হয়েছে নানারকম গাছ দিয়ে।

দেশের মানুষের সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে ২০১৮ সালের ৫ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় ‘উই, নট আই’ সংগঠনটির। সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রুমন রাইয়ান ও সদস্যদের প্রচেষ্টায় ‘উই, নট আই’ এখন পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবকের বিশাল পরিবারে পরিণত হয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রুমন রাইয়ান আরটিভি অনলাইনকে বলেন, বিজয়ের মাসে আমাদের কার্যক্রম শুরু হয়েছে। এটি বছরজুড়ে চলমান থাকবে। সম্পূর্ণ নতুন ধারায় দেশের মানুষের দৈনন্দিন বিভিন্ন ক্ষতিকারক অভ্যাস পরিবর্তনের লক্ষ্যে মাঠে নামে ‘উই, নট আই’। ক্লিন মণিপুর, হার্ট ইউর ডার্ট ইত্যাদি ইভেন্টের মাধ্যমে মানুষের মাঝে বার্তা পৌঁছে দেয় সংগঠনের সদস্যরা। নিজের হাতের কাগজ, পলিথিন, প্যাকেট রাস্তার পাশে ফেলে নোংরা না করে আশপাশের নির্দিষ্ট ডাস্টবিনে ফেলবার জন্য আমরা উদ্বুদ্ধ করি।

পাশাপাশি ‘ইউর সেকেন্ড বিন’ ইভেন্টের মাধ্যমে রিসাইক্লিং অভ্যাস গড়ে তোলার চেষ্টা করি। এই ইভেন্টে প্রায় দুই শতাধিক স্বেচ্ছাসেবক বিভিন্ন এলাকায় বাসায় বাসায় গিয়ে একটি করে বিন উপহার দেন। তারা মানুষকে উদ্বুদ্ধ করেন কাচ, পলিথিন, প্লাস্টিক ইত্যাদি সাধারণ বর্জ্যের সঙ্গে না মিশিয়ে আলাদা বিনে ফেলে রিসাইক্লিং এর পাশাপাশি অপচনশীল দ্রব্য একসাথে মিশিয়ে পরিবেশ দূষণ না করার জন্য।

প্রতিবছর রোজায় ইফতার সামগ্রী বিতরণ, ঈদ বস্ত্রসহ মে দিবসে শ্রমিকদের নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে ‘উই, নট আই’। বিভিন্ন সময় সমাজের নিম্নবিত্তদের পাশেও দাঁড়ান সদস্যরা।

‘উই, নট আই’ একটি সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখে, যার জন্য প্রয়োজন দক্ষ তরুণ প্রজন্ম। সেই উদ্দেশ্যে ডিবেট ক্লাব, ইংলিশ ক্লাব, লিটারেচার ক্লাবসহ, পাবলিক স্পিকিং সেশনের মত সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপ নিয়েছে; যার মাধ্যমে ভলান্টিয়ারদের সময়ের সাথে তাল মিলিয়ে দক্ষতা অর্জন করছে। ক্লাবগুলোর নিয়মিত সেশনের মাধ্যমে স্বেচ্ছাসেবকরা নিয়মিত নিজের দক্ষতা বৃদ্ধি করছে।

এবারের ‘বিন অব হোপ’ ইভেন্টে সার্বিকভাবে ‘উই, নট আই’র সহযোগিতায় আছে আরটিভি অনলাইন।

জিএ/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাশ্মীরে জাফরান বাঁচাতে বৈজ্ঞানিক উদ্যোগ
বাজারের শুভ উদ্যোগগুলো আরও দীর্ঘ হোক
রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে নানা উদ্যোগ
প্রয়াত শিক্ষকের স্মরণে ছাত্রদের ব্যতিক্রমী উদ্যোগ!  
X
Fresh