• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যেভাবে জানা যাবে এসএসসির ফলাফল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০২০, ০৮:৩৭
How to know the result of SSC
এসএসসির ফলাফল

আজ রবিবার (৩১ মে) এসএসসি ও সমমান পরীক্ষা-২০২০ এর ফলাফল প্রকাশ করা হবে। এবার সারাদেশে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী অংশ নিয়েছিল। আজ তাদের অপেক্ষার পালা শেষ হচ্ছে। আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ফল ঘোষণা করবেন। এরপর বেলা ১১টায় ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে সাংবাদিকদের নিয়ে প্রতিবারের মতো সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে না।

তিনটি উপায়ে ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা। বোর্ডের ওয়েবসাইট, প্রি-রেজিস্ট্রেশন ও এসএমএস-এর মাধ্যমে।

ওয়েবসাইটে যেভাবে জানবেন এসএসসির ফল

সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো। শিক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবেন।

যারা প্রি-রেজিস্ট্রেশন করেছেন তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেয়া হবে। অপরদিকে আজ রোববার দুপুর ১২টা থেকে ওয়েবসাইট থেকেও এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল জানা যাবে।

মোবাইল ফোনে যেভাবে এসএসসির ফলাফল জানা যাবে

এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে ফলাফল জানতে এসএমএস করতে হবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে হবে। আর কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না। ৩১ মে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলাফল পাবে না। ১ জুন বেলা ১২টা থেকে প্রতিষ্ঠান প্রধানরা ইআইআইএন নম্বর ব্যবহার করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবেন।

এস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh