• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কৃষিপণ্য বিপণনে চালু হলো ‘ফুড ফর নেশন’

প্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ মে ২০২০, ১৩:০১
কৃষিপণ্য বিপণনে চালু হলো ‘ফুড ফর নেশন’
দেশের প্রথম ডিজিটাল কৃষি মার্কেট পোর্টাল ‘ফুড ফর নেশন’

দেশের খাদ্যশস্য ও কৃষিপণ্যের সঠিক বিপণন, ন্যায্যমূল্য নিশ্চিতকরণ এবং জরুরি অবস্থায় খাদ্য সরবরাহ শৃঙ্খলা অব্যাহত রাখার লক্ষ্যে যাত্রা শুরু করল ‘ফুড ফর নেশন’। এই পোর্টাল ইন্টারনেটে বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষি মার্কেটপ্লেস। কৃষিপণ্য উৎপাদক ও ক্রেতার মধ্যে সরাসরি যোগাযোগ ঘটাতে যাত্রা শুরু করেছে এই প্লাটর্ফম।

শনিবার ২৪ মে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সচিবালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সরকারি এই পোর্টাল উদ্বোধন করেন। উদ্বোধনকালে করোনা পরিস্থিতিতে কৃষিপণ্যের বাজারজাত করণে সমস্যার করা জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, মহামারী করোনায় কৃষকেরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সময়মতো বিক্রি করতে পারছেন না। আবার বিক্রি করে অনেক ক্ষেত্রে ন্যায্যমূল্যও পাচ্ছেন না।

এ অবস্থায়, প্রান্তিক কৃষকেরা যাতে ন্যায্যমূল্য পেতে পারে এবং সেই সঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে এবং সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারে, সে লক্ষ্যে ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এটি কৃষিপণ্যের ডিজিটাল ওপেন প্ল্যাটফর্ম। যা উৎপাদনকারী, পরিবেশক ও ক্রেতা বিক্রেতার সঙ্গে সেতুবন্ধন তৈরি করবে। এতে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা সম্ভব হবে। ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মে নিরাপদ পণ্য পৌঁছে দেয়ার জন্য ১২ হাজার স্বেচ্ছাসেবী সংযুক্ত আছে বলে জানান তিনি।