• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বেড়েছে কিউলেক্স মশা, দ্রুত পদক্ষেপ না নিলে মশার ঘনত্বের রেকর্ড ছাড়ার শঙ্কা (ভিডিও)

মাইদুর রহমান রুবেল, আরটিভি

  ০৪ মার্চ ২০২০, ১৮:৩৯
বেড়েছে কিউলেক্স মশা, দ্রুত পদক্ষেপ না নিলে মশার ঘনত্বের রেকর্ড ছাড়ার শঙ্কা

এডিস মশার পর রাজধানীতে বেড়েছে কিউলেক্স মশার উৎপাত। মশা নিয়ন্ত্রণে এখনই পদক্ষেপ না নিলে আগামী ১৫ দিনে কিউলেক্স মশার ঘনত্ব রেকর্ড ছাড়াবে বলে মনে করছেন গবেষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রকল্পে একদল কীটতত্ত্ববিদ রাজধানীর মশার ওপর জরিপ চালিয়ে জানিয়েছেন এমন ভয়াবহ তথ্য। যদিও মশা নিধনে তৎপর বলে দাবি করেছে দক্ষিণ সিটি করপোরেশন।

মশার ঘনত্ব পরীক্ষা করতে কীটতত্ত্ববিদরা, ঢাকার বিভিন্ন স্থান থেকে লার্ভা সংগ্রহ করেন। এগুলোর মধ্যে এডিস ও কিউলেক্স, দুই প্রজাতির মশাই আছে।

পুরান ঢাকার শাঁখারিবাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, খিলগাঁ, মুগদা, মোহাম্মদপুর-লালমাটিয়া-শ্যামলী-লিংরোড, উত্তরা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু করে কারওয়ান বাজার জোন, গুলশান-বনানী এবং নিকেতন- পুরো এলাকাকে ছয়টি ভাগে ভাগ করে জরিপ করে মশার প্রজনন কেন্দ্র পাওয়া যায়।

ফলাফল পরীক্ষা করে গবেষকরা সিদ্ধান্তে পৌঁছান যে মশা নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ না নিলে আগামী দিনগুলোতে কিউলেক্স মশার ঘনত্ব রেকর্ড ছাড়াবে।

শীতের শেষে শুষ্ক মৌসুমে কিউলেক্স মশার প্রাদুর্ভাব বাড়ে স্বীকার করে তা নিধনে সিটি করপোরেশন যথাসাধ্য চেষ্টা করছে বলে জানালেন দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জেনারেল শরীফ আহমেদ। তিনি বলেন, শীতের শেষ প্রতি বছরই কিউলেক্স আসে। গেল বছরের নভেম্বর থেকে আমরা কিউলেক্স কাজ করেছি।

এছাড়া সিটি করপোরেশনের তৎপরতার পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়ানো এবং নিজের বাড়ি ও তার আঙ্গিনা পরিষ্কার রাখার অনুরোধ জানালেন এ কর্মকর্তা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh