• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কর না দিতে পারলে ভারত থেকে বিশ্বকাপ সরে যাবে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মে ২০২০, ১৬:৫৪
If you can't pay taxes, the World Cup will move away from India
সৌরভ গাঙ্গুলী

দীর্ঘ দুই মাস ধরে আইসিসি ও বিসিসিআই-এর ই-মেইল চালাচালি কোনো সুফল বয়ে আনতে পারেনি। সমঝোতা হয়নি ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের।

এর জন্য ২০২১ বিশ্বকাপ আসরের স্বাগতিক দেশ থেকে বাতিল হতে পারে ভারতের নাম। এমনটাই ঘোষণা দিয়েছে আইসিসি।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন দেশ হিসেবে ভারতের কাছে প্রায় ২৩ মিলিয়ন ডলার ট্যাক্স পাবার কথা আইসিসির। অথচ সেই ট্যাক্স নাকি বিসিসিআই মওকুপ করতে পারেনি ভারত সরকারের কাছ থেকে। তাই সেই টাকা এখনও পায়নি আইসিসি। মূলত এখান থেকেই আইসিসি-বিসিসিআই এর ধন্ধ শুরু।

আইসিসির দাবি এসব কর যদি মওকুপ করতে না পারে বিসিসিআই তাহলে শুধু ২০২১ বিশ্বকাপ নয়, বাতিল হতে পারে ২০২৩ বিশ্বকাপের ভেন্যুও।

এনিয়ে আইসিসির উপদেষ্টা জোনাথন হল জানিয়েছেন, বিসিসিআইয়ের সঙ্গে আমরা ২০.১ ধারায় (শর্তহীন নিশ্চয়তা) আয়োজক চুক্তি করতে চাচ্ছি। কিন্তু আইসিসির ব্যবসায়িক কমিটি (আইবিসি) সেটি ভাঙতে চাইছে। কারণ, বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা মতে মে মাসের ১৮ তারিখের আগে পূর্বের বকেয়া কর সমাধান হওয়ার কথা ছিল। সেটি এখনও সমাধান হয়নি।

জোনাথন আরও জানায়, বিসিসিআই এ সমস্যার সমাধানের জন্য ১৮ মাস সময় চেয়েছিল। আমরা সেই সময়ও দিয়েছি কিন্তু কোনো ফলাফল পাওয়া যায়নি।

তবে করোনাভাইরাসের জন্য ভারতে লক-ডাউন অবস্থা জারি করা হয়েছে ৩১ মে পর্যন্ত। তাই বিসিসিআই আইসিসির কাছে সময় চেয়েছে লক-ডাউন উঠে যাওয়ার পর অন্তত এক মাস সময় দিতে।

এমআর/

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh