• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

কে এই বরখাস্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মি

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২৪, ২৩:৩৯
সংগৃহীত ছবি

ফেসবুকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বরখাস্ত হয়েছেন লালমনিরহাটের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মি।

এ ঘটনায় উর্মিকে প্রথমে ওএসডি করে বদলির পর সোমবার (৭ অক্টোবর) তাকে বরখাস্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জানা গেছে, নেত্রকোনা জেলার পূর্বধলা সদর ইউনিয়নের নসিবপুর গ্রামের বাসিন্দা তাপসী ঊর্মি। তার বাবা মো. ইসমাইল হোসেন একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। দুই বোন এবং এক ভাইয়ের মধ্যে তিনি বড়। তাদের বাড়ি নেত্রকোনায় হলেও তারা এখন ময়মনসিংহে বসবাস করেন। তবে মাঝে মাঝে তিনি নেত্রকোণায় যান। ঊর্মির ছোট ভাই বর্তমানে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

তাপসী তাবাসসুম ঊর্মি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। তিনি ২০২২ সালে সরকারি চাকরিতে যোগ দেন।

আরেকটি সূত্রে জানা গেছে, বিসিএস ৪০ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা তাপসী তাবাসসুম উর্মি এই চাকরি না করার সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছেন। তিনি দেশের বাইরে ক্যারিয়ার গড়তে চান। গত ১ সেপ্টেম্বর তাকে পাসপোর্ট গ্রহণের জন্য এনওসি দেওয়া হয়। তিনি পাসপোর্টের আবেদন আরও আগেই করেছিলেন। স্কলারশিপ নিয়ে উচ্চতর শিক্ষার ভাল যোগ্যতা থাকা তাপসীর NLP (Natural Language Processing) এর ওপর গবেষণাপত্রগুলো Google Scholar এ সার্চ করলে পাওয়া যাবে।

এর আগে, গত শনিবার তাপসী একটি ফেসবুক পোস্টে লেখেন, ‘সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। এভাবে দেশের ইতিহাস মুছে ফেলা সম্ভব নয়।’

এই পোস্টের পর তাকে সমালোচনার সম্মুখীন হতে হয় এবং রোববার তাকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়। তবে, বদলির আদেশে কোনো কারণ উল্লেখ করা হয়নি। এরপর সোমবার তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ বিষয়ে ঊর্মি বলেন, ‘আমি ফেসবুকে পোস্ট দিয়েছি এটাই তো যথেষ্ট। বদলি বিভিন্ন কারণে হতে পারে। যদি আমার চাকরি চলে যায়, সমস্যা নেই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু, এটা মীমাংসিত সত্য। রিসেট বাটন মুছে ফেলে অতীত মুছে ফেলা, এর মানে কী? এখন পর্যন্ত প্রমাণিত হয়নি যে, জুলাইয়ে গণহত্যা হয়েছে।’

আরটিভি/এসএপি-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মির বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহ মামলা
নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মিকে আদালতে হাজির হতে সমন জারি
সেই তাপসী তাবাসসুমের বিরুদ্ধে এবার মামলা
প্রধান উপদেষ্টাকে নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট