• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

নিষিদ্ধ সময়ে মা ইলিশ শিকারের মহোৎসব, পদ্মাপাড়ে ফেরি করে বিক্রি

রাজবাড়ী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ২০:২৩
নিষিদ্ধ সময়ে মা ইলিশ শিকারের মহোৎসব, পদ্মাপারে ফেরি করে বিক্রি
ছবি : আরটিভি

মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা থাকলেও রাজবাড়ীতে দিনে-দুপুরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চলছে ইলিশ শিকার।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের কালীতলা ও গোদার বাজার ঘাট এলাকায় গিয়ে ইলিশ ধরার এ চিত্র দেখা যায়।

এ দিকে মা ইলিশ রক্ষায় ২২দিনে নদীতে ইলিশ মাছ ধরা, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ থাকলেও রাজবাড়ীর পাংশা উপজেলার পদ্মা নদীর তীরবর্তী এলাকায় প্রকাশ্যে বিক্রি হচ্ছে ইলিশ মাছ। পদ্মা নদীতে দিনে অভিযান চললেও রাতের অধিকাংশ সময় নদী অরক্ষিত থাকে। তখন শত শত জেলে নদীতে ইলিশ মাছ শিকারে নেমে পড়ে।

এ ছাড়া খুব ভোরে ও সকালেও নদীতে জেলেরা ছোট ছোট ইঞ্জিনচালিত নৌকায় জাল ফেলে পাবনা জেলার চরে গিয়ে জাল তুলে মাছ সংগ্রহ করছেন।

যদিও স্থানীয়রা জানান, এ বছর রাজবাড়ীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪ চলছে ঢিলেঢালাভাবে। বিগত বছরগুলোতে লাগাতার অভিযান পরিচালিত হলেও এবার চলছে কচ্ছপ গতিতে। নিষেধাজ্ঞা শুরু হওয়ার পর থেকে নদী থেকে দিনে ও রাতে অবাধে ইলিশ শিকার করছেন জেলেরা।

নদীতে মৎস্য বিভাগ ও প্রশাসনের টহল না থাকায় জেলেরা এখন বেপরোয়া। নদী এলাকায় চলছে এসব চোরাই ইলিশের বেচাকেনা। বিশেষ ক্ষেত্রে শহরে এনে চোরাই ইলিশ হোম ডেলিভারিও দিচ্ছেন অসাধু জেলে ও তাদের লোকজন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাবাসপুর পদ্মা নদীতে জেলেরা নৌকা নিয়ে মাছ শিকার করছেন। সেই সঙ্গে নদী পাড়ে যেন ইলিশের হাট বসেছে।

একই চিত্র দুপুরের দিকে উপজেলার দেবগ্রাম হাবাসপুর ইউনিয়নের শাহমিরপুর বাজার এলাকাতেও গিয়ে দেখা যায়।

দেখা যায়, অবৈধভাবে জেলেরা নদী থেকে ইলিশ মাছ শিকার করে নদীর তীরে এনে বিক্রি করছেন। ১ কেজির ওপরে বড় ইলিশ মাছগুলো ১ হাজার থেকে ১৩শ’ টাকা ও ছোট ইলিশ ৪০০ থেকে ৫০০ টাকা কেজিতে বিক্রি করছেন জেলেরা।

তবে এ সময় নদীতে মৎস্য বিভাগের কোন অভিযান পরিচালনা করতে দেখা যায়নি।

এ দিকে নিষেধাজ্ঞা চলাকালীন সময়েও প্রকাশ্যে ইলিশ বিক্রি করতে দেখা গেছে জেলার বিভিন্ন স্থানে।

জানা গেছে, নিষেধাজ্ঞা শুরু হওয়ার পর থেকে নদী থেকে দিনে ও রাতে অবৈধভাবে ধরা ১ কেজি বা তার চেয়ে বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২০০ টাকা কেজিতে। আর ২৫০ গ্রাম বা তার চেয়ে কম-বেশি ওজনের সাইজের ইলিশ ৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এসব মাছ শহরে জেলে ও তাদের লোকজন বিভিন্ন বাসাবাড়িতে হোম ডেলিভারি দিচ্ছেন।

রাজবাড়ী জেলা মৎস্য বিভাগ জানিয়েছে, গত ১৩ অক্টোবর থেকে ১৯ অক্টোবর ৭ দিনে জেলায় মা ইলিশ রক্ষায় অভিযান চালিয়ে মোবাইল কোর্টে ৪ জন জেলেকে কারাদণ্ড, ২৬ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এ ছাড়াও এই ৭ দিন অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবহৃত অবৈধ ১ দশমিক ৬২৫ লাখ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৩১০ কেজি ইলিশ মাছ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।

তবে রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, নিয়মিত অভিযান পরিচালনা করে যেসব জেলেরা মাছ ধরছেন তাদের ভিজিএফসহ অন্যান্য সুবিধা বাতিল করা হচ্ছে। এ ছাড়াও মোবাইল কোর্টে তাদের জেল, জরিমানা করা হচ্ছে ও জব্দকৃত জাল পুড়িয়ে দেওয়া হচ্ছে।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডাবল সেঞ্চুরিতে গরিবের পাঙাশ, মেজাজ হারাচ্ছেন ক্রেতারা
মা ইলিশ রক্ষায় অভিযান, পদ্মা নদী থে‌কে আটক ৫
মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে চাঁদপুরে নৌর‌্যালি
মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ