• ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১
logo

ঘূর্ণিঝড় দানার প্রভাবে রাতভর বৃষ্টিপাত, বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

কুয়াকাটা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ১১:৪৫
ছবি: সংগৃহীত

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় দানা আরও উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিমবঙ্গ মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে কুয়াকাটায় রাতভর গুঁড়ি গুঁড়ি থেকে মাঝারী বৃষ্টিপাত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ৯টা থেকে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টায় জেলার কলাপাড়া উপজেলায় ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। বর্তমানে আকাশ ঘণ মেঘাচ্ছন্ন রয়েছে। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। নদ-নদীর পানির উচ্চতাও কিছুটা বেড়েছে। এদিকে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। বড় বড় ঢেউ তীরে আছড়ে পড়ছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় দানা আজ সকাল ৬টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৪৮৫ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে অবস্থান করছিল। দুর্বল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই পটুয়াখালীর পায়রাসহ দেশের সব সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদে থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় দানা মোকাবেলায় ১৫১টি সাইক্লোন সেল্টার ও ১৯টি মুজিব কিল্লা এবং সেচ্ছাসেবক ও মেডিকেল টিম প্রস্তুত রেখেছে উপজেলা প্রশাসন।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের আক্তার জাহান জানান, উপকূলে এলাকা দিয়ে বজ্রবৃষ্টিসহ ঝড়ো হয় বয়ে যেতে পারে। সেই সঙ্গে নদ-নদীর পানির উচ্চতা আরও বৃদ্ধি পেতে পারে। এছাড়া বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে।

আরটিভি/এফআই/এআর

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘূর্ণিঝড় দানা: সংশ্লিষ্ট জেলায় কনস্টেবল নিয়োগ পরীক্ষা পেছাল
ঘূর্ণিঝড় দানা, যেসব রুটে লঞ্চ চলাচল বন্ধ
ঘূর্ণিঝড় ‘দানা’ এখন কোথায়, কখন আঘাত হানবে
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘দানা’, বন্দরে সতর্কতা জারি