• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে মোদি-বাইডেন বৈঠকে যেসব বিষয়ে আলোচনা

আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪০
যুক্তরাষ্ট্রে মোদি-বাইডেন বৈঠকে যেসব বিষয়ে আলোচনা
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের দিলাওয়ারে বাইডেনের ব্যক্তিগত বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোষ্ট দিয়েছেন মোদি। সেখানে তিনি লিখেছেন, দিলাওয়ারে গ্রিনভিলে তার বাসভবনে আমাকে আতিথেয়তা করার জন্য আমি প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানাই। আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ ছিল। বৈঠকে আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সুযোগ হয়েছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মহাকাশ, জাতীয় নিরাপত্তা, সেমিকন্ডাক্টর, নতুন প্রজন্মের টেলিযোগাযোগ এবং দূষণমুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে অত্যাধুনিক সেন্সিং এবং যোগাযোগ ব্যবস্থার প্রয়োজনীয়তা নিয়ে দুই দেশের রাষ্ট্রপ্রধানের কথা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, উভয় নেতাই কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম, বায়োটেকনোলজি এবং ক্লিন এনার্জির মতো ক্ষেত্রগুলোতে সহযোগিতা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়া তারা সমমনা অংশীদারদের সঙ্গে সহযোগিতা জোরদার করার চলমান প্রচেষ্টাকেও ঝোর দিয়েছেন।

এদিকে, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাইডেনের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হওয়ার কথা রয়েছে।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলছে, গত তিন দশকে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকারপ্রধানের সঙ্গে এমন বৈঠক কখনও হয়নি। সাধারণত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আলাদাভাবে কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বসেছেন এমন ঘটনা খুব কমই রয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন ড. ইউনূস। তি‌নি ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। ওইদিন রাতে দেশের উদ্দেশে রওনা করবেন ড. ইউনূস।

আরটিভি/আরএ/এআর

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি-বাইডেনের একান্ত বৈঠকে উঠল বাংলাদেশ প্রসঙ্গ!
ভারতীয় হাইকমিশনের সঙ্গে বৈঠক শেষে যা বললেন ফখরুল
বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে ভারতের হাইকমিশনার
জো বাইডেনের সঙ্গে বসবেন ড. ইউনূস, বৈঠক হবে নিউইয়র্কে