• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

‘সন্তান নিতে ভয়ের’ কারণ খুঁজতে চীনে সমীক্ষা

ডয়েচে ভেলে

  ১৯ অক্টোবর ২০২৪, ০৯:৫০
সন্তান
সংগৃহীত

সন্তান লালনপালন নিয়ে চীনের নাগরিকদের মনোভাব এবং তাদের এ সংক্রান্ত কোনো ভয় আছে কিনা বুঝতে ৩০ হাজার মানুষের ওপর এক সমীক্ষা পরিচালনা করছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন। সমীক্ষায় চীনের ১৫০টি প্রদেশ এবং দেড় হাজার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকবে।

চীন বর্তমানে শিশু জন্মের হার বাড়ানোর চেষ্টা করছে৷ তবে সেই চেষ্টায় গতি আসছে না। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের আওতায় থাকা দেশটির জনসংখ্যা এবং উন্নয়ন গবেষণা কেন্দ্রের বরাতে রাষ্ট্র সমর্থিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এই তথ্য জানিয়েছে।

চীনে ২০২৩ সালে টানা দ্বিতীয় বছরের মতো জনসংখ্যা কমার তথ্য প্রকাশের পর তরুণ দম্পতিদের সন্তান জন্মদানে উৎসাহিত করার চেষ্টা করছে বেইজিং। পত্রিকাটিতে প্রকাশিত তথ্য অনুযায়ী, সমীক্ষার মাধ্যমে সন্তান ইস্যুতে অনিচ্ছা এবং ভয়ের কারণ খোঁজা হবে। এরপর সে অনুযায়ী সন্তান জন্মদানে সহায়তার পাশাপাশি অন্যান্য প্রণোদনা নির্ধারণ করবে দেশটি।

চীনে এর আগে ২০২১ সালে দেশব্যাপী পরিবার এবং গর্ভধারণ সংক্রান্ত এক সমীক্ষা পরিচালনা করা হয়েছিল। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জনসংখ্যা উন্নয়নের বিষয়টিকে প্রায়ই একটি শক্তিশালী এবং পুনরুজ্জীবিত চীনের সঙ্গে সংযুক্ত করা হয়।

চীনের স্বাস্থ্য কর্মকর্তারা গত মাসে জানান যে, উপযুক্ত বয়সে বিয়ে এবং গর্ভধারণের বিষয়টিকে আরো এগিয়ে নিতে কাজ করবেন তারা। এজন্য একটি দম্পতির মাঝে সন্তান লালনপালনের দায়িত্ব ভাগ করে নেয়ার দিকেও গুরুত্ব দিবে দেশটি।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত এমন সন্তানদের খুঁজছে পুলিশ’
খেতে দিচ্ছেন না সন্তানরা, আদালতের দ্বারস্থ শতবর্ষী পিতা
স্ত্রী-সন্তানসহ সাবেক এমপি অসীম কুমারের ব্যাংক হিসাব জব্দ
স্ত্রী-সন্তানসহ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা