• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

হাত পুড়িয়েছেন? বরফ না ঘষে জ্বালাভাব কমাতে রইল টোটকা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ১১:৫২
ছবি: সংগৃহীত

রান্না করতে গিয়ে শরীরের চামড়া পুড়ে যাওয়া হোমমেকারদের জীবনে প্রায়ই ঘটে। মাছ ভাজতে গেলে অনেক সময় গরম তেল ছিটে এসে হাতে লাগে। বেগুন, পটল ভাজার সময়ও এই সমস্যার মুখোমুখি হতে হয় প্রায়শই। আর তেল পোড়া কিন্তু বেশ ভোগায়।

রান্না করতে গিয়ে ত্বক পুড়ে গেলে অনেকেই সঙ্গে সঙ্গে ক্ষত স্থানে পানি ঢালেন, আবার কেউ বরফ ঘষে নেন। তবে ফোস্কার ওপর কিন্তু ভুলেও বরফ লাগানো উচিত নয়। এতে ত্বকের আরও ক্ষতি হয়। এরকম সময় ক্ষত স্থানের জ্বালাপোড়া কমাতে রইল সহজ ৪টি ঘরোয়া টোটকা। যে কোনও মুহূর্তে কাজে আসতে পারে।

জেনে নিন টোটকাগুলো

>> কোনো কিছু ভাজতে গিয়ে গায়ে তেল ছিটকেছে। এমন পরিস্থিতিতে প্রথমে ঠান্ডা পানি ঢালুন। তারপর ত্বকের ওপর সরাসরি মধু লাগিয়ে নিন। মধু জ্বালাভাব কমাবে এবং সংক্রমণের ঝুঁকি প্রতিরোধ করবে।

>> ক্ষতস্থানের জ্বালাভাব কমানোর জন্য ত্বকের শসার টুকরো চেপে ধরুন। শসা ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। ত্বকে শীতলতা এনে দেয়। শসায় প্যান্টোথেনিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে কোমল করে তোলে।

>> ক্ষতস্থানে নারকেল তেল লাগাতে পারেন। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-অক্সিডাইজিং উপাদান রয়েছে। নারকেল তেল ক্ষত সারাতে উপযোগী।

>> পুড়ে যাওয়া স্থানে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। বাড়িতে যদি অ্যালোভেরা থাকে, তার পাতা ছিঁড়েও ত্বকে লাগাতে পারেন। এতে জ্বালাভাব কমবে। পাশাপাশি পোড়ার দাগও মিলিয়ে যাবে।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাদ বাগান সাজিয়ে তুলবেন যেসব গাছে
চুলে রং করার ঘরোয়া উপায়
পোড়া জায়গায় যে কারণে বরফ বা পেস্ট লাগানো উচিত না
শীতের শুষ্কতায় শিশুর ত্বক রুক্ষ, যা করবেন