• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

পানছড়িতে অবৈধ সুপারেনটেনডেন্ট নিয়োগের প্রতিবাদে মানববন্ধন

খাগড়াছড়ি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২৪, ২২:০৩
পানছড়িতে অবৈধ সুপারেনটেনডেন্ট নিয়োগের প্রতিবাদে মানববন্ধন
ছবি : আরটিভি

পানছড়ি ইসলামিয়া সিনিয়র আলিম মাদরাসার সুপারিনটেনডেন্ট পদে অবৈধ নিয়োগ বাতিল ও দীর্ঘদিন ধরে চলে আসা বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি প্রতিকারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন থেকে মাদরাসার সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা এই অবৈধ নিয়োগ বাতিল করে মাদরাসার দীর্ঘদিনের সুনাম ও শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান।

শনিবার (১৩ জুলাই) দুপুর ২টায় মাদরাসা প্রাঙ্গণে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত এ মানববন্ধনে শিক্ষার্থীদের অভিভাবক, এলাকাবাসী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা যায়, নিয়োগ বোর্ড নাম মাত্র পরীক্ষা নিয়ে সুপার হিসেবে নিয়োগ দেওয়া হয় মাদরাসার সাবেক অধ্যক্ষ আবুল কাশেমকে। নিয়োগ পরীক্ষায় উপস্থিত ছিলেন না মাধ্যমিক শিক্ষা অফিসার। মানা হয়নি শিক্ষা অধিদপ্তরের নিয়োগ সম্পর্কিত সুপারিশ। ২০২২ সালের ৫ ডিসেম্বর মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিন স্বাক্ষরিত এক স্মারকে বলা হয়, নিয়োগ পরীক্ষা অবশ্যই সংশ্লিষ্ট মাদরাসায় অনুষ্ঠিত হতে হবে। তবে এই নিয়োগে মানা হয়নি এই শর্ত। পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতে নাম মাত্র এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয় চট্টগ্রামের ছিপাতলি মাদরাসায়। তাছাড়া অভিযোগ রয়েছে সুপারিনটেনডেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি কোনো জাতীয় ও স্থানীয় দৈনিকে প্রকাশ করা হয়নি। নামমাত্র অখ্যাত একটি পত্রিকায় প্রকাশ করার কারণে অনেক চাকরিপ্রার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি।

মানববন্ধনে বক্তারা সম্প্রতি আইন না মেনে গোপনে অধ্যক্ষের পরিবর্তে সুপার নিয়োগ দেওয়া, শিক্ষার্থীরা নিজস্ব কেন্দ্রে বসে পরীক্ষায় অংশ নিলেও ফলাফলে অবস্থান উপজেলার সর্বনিম্নে থাকা, রাতের অন্ধকারে নিজের পছন্দের লোকদের দিয়ে কমিটি গঠন করা, দীর্ঘ দশ বছরের অধিক সময় ধরে অডিট না হওয়াসহ নানা অনিয়মের কথা তুলে ধরেন। এ সময় তারা মাদরাসার ল্যাপটপ চুরি হলেও অদৃশ্য কারণে থানায় জিডি না করা ও প্রণোদনার টাকা বিতরণে ব্যাপক অনিয়মেরও অভিযোগ তুলে ধরেন।

বক্তারা অবৈধ নিয়োগ বাতিল করে নীতিমালার আলোকে অধ্যক্ষ নিয়োগ করে এই প্রতিষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করার স্বার্থে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাদরাসাছাত্রী উদ্ধার, সবাই বিটিএসে ‘আসক্ত’
কালিয়াকৈরে সাংবাদিকদের নামে মামলার প্রতিবাদে মানববন্ধন
বন্যার্তদের সেবায় হাজীপুরার তরুণ সমাজ, আশ্রয়কেন্দ্র ছিল মাদরাসা
‘পেটে গুলি থাকায় আমার বাবা কবরে কষ্ট পাইতাছে’