• ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
logo

কক্সবাজারে শৃঙ্খলা ফেরাতে ‘অনলাইন বাস টার্মিনাল’ সেবা চালু

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩০
ছবি: সংগৃহীত

পর্যটন নগরী কক্সবাজারে পরিবহন খাতে শৃঙ্খলা রক্ষা ও যানজট নিরসনের লক্ষ্যে চালু হয়েছে ‘অনলাইন বাস টার্মিনাল’। এই সেবার আওতায় শহরের ট্রাফিক অব্যবস্থাপনা রোধ এবং যাত্রী ও পর্যটকদের ভোগান্তি লাঘব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আধুনিক বাস ব্যবস্থাপনার উদ্যোগ হিসেবে পর্যটকসহ সাধারণ যাত্রীদের জন্য এই সেবা চালু করেছে কক্সবাজার জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনের প্রধান সড়কের সুগন্ধা পয়েন্ট মোড়ে জেলা পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে এই ডিজিটাল বাস সার্ভিস সেবার উদ্বোধন করা হয়।

কক্সবাজারের পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ ফিতা কেটে এ অনলাইন বাস টার্মিনাল সেবা উদ্বোধন করেন।

এ সময় পুলিশ সুপার রহমত উল্লাহ বলেন, পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিন দেশের নানা প্রান্ত থেকে হাজারও ভ্রমণপিপাসু মানুষের সমাগম ঘটে। দেশের অন্তত ৪০টিরও বেশি জেলার সঙ্গে কক্সবাজারের বাস যোগাযোগ ব্যবস্থা রয়েছে। কক্সবাজারের সঙ্গে রাজধানীসহ দেশের নানা প্রান্তে ৯০টির অধিক পরিবহন কোম্পানির প্রায় ৮ শতাধিক বাস প্রতিদিন যাতায়াত করে।

কিন্তু জেলা শহরের বাস টার্মিনালে বাস পার্কিংয়ের ধারণ ক্ষমতা মাত্র ৭০টির মতো, আর বাস সার্ভিসগুলোর নিজস্ব কাউন্টার রয়েছে ২৫টির মতো। এতে অবৈধ পার্কিং, যত্রতত্র যাত্রী ওঠানামা, যানজট, ট্রাফিক অব্যবস্থাপনা, যাত্রী ও পর্যটকদের ভোগান্তির চিত্র দেখা যায়।

মূলত জেলার পরিবহন খাত ও ট্রাফিক বিভাগে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক পুলিশের এ উদ্যোগ বলে মন্তব্য করে তিনি বলেন, জেলা পুলিশের ট্রাফিক বিভাগ পর্যটন নগরীতে বাস পরিবহন সংশ্লিষ্ট সমস্যাগুলো চিহ্নিত করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাস ব্যবস্থাপনার উদ্যোগ নেওয়া হয়েছে।

এসপি জানান, অনলাইন বাস টার্মিনাল নামের এই ওয়েব ঠিকানা ব্যবহার করে পর্যটকসহ যেকোনো যাত্রী দেশের যেকোনো প্রান্ত থেকে নিজের পছন্দমতো টিকেট সংগ্রহ নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন।

পাশাপাশি বাসের ফিটনেসসহ চালকদের তদারকি এবং মালিকদের জবাবদিহিতা নিশ্চিত করে যাত্রী সেবার মানোন্নয়ন, নিরাপত্তা জোরদার ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে।

ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পরিবহন শ্রমিক নেতা খোরশেদ আলম শামীম, গ্রীন লাইন পরিবহন সার্ভিসের ইনচার্জ সুলতান আহমদ, পরিবহন সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহীদুল আলম প্রমুখ।

আরটিভি/এফআই/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে বিদেশি পর্যটকের তালিকায় শীর্ষে বাংলাদেশ
রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘনে একদিনে ৬৩৩ মামলা
ঝরনায় গোসলে গিয়ে মাথায় পড়ল পাথর, পর্যটকের মৃত্যু
ডিএমপির ট্রাফিক বিভাগের ৯৬২ মামলা, জরিমানা ৩৯ লাখ